চট্টগ্রামে সাংবাদিকদের জন্য তিন দিনের অর্থনীতি রিপোর্টিং প্রশিক্ষণ

বাংলাদেশ প্রেস ইন্সটিটিউট (পিআইবি) ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের (সিইউজে) আয়োজনে চট্টগ্রামে শুরু হয়েছে সাংবাদিকদের জন্য তিন দিনব্যাপী অর্থনীতি বিষয়ক রিপোর্টিং প্রশিক্ষণ।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 8 Oct 2015, 02:28 PM
Updated : 8 Oct 2015, 02:30 PM

বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় চট্টগ্রাম সার্কিট হাউজে প্রশিক্ষণের উদ্বোধন করেন চট্টগ্রামের জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন, “বাংলাদেশের অর্থনীতি এগিয়ে যাচ্ছে। বাণিজ্যিক রাজধানী ও বন্দর থাকায় চট্টগ্রামের গুরুত্ব তাই অনেক বেশি।

“ইতোমধ্যে চীনের প্রতিনিধি দল আনোয়ারা ও মিরসরাই সফর করেছে। তাই চট্টগ্রামের অর্থনীতি বিষয়ক প্রতিবেদন খুবই গুরুত্বপূর্ণ।”

সভাপতির বক্তব্যে সিইউজে’র সভাপতি এজাজ ইউসুফী বলেন, “চট্টগ্রামের প্রতি কেন্দ্রের বৈষম্য অনাকাঙ্ক্ষিত। আট বছর পেরিয়ে যাওয়ার পরও ঢাকা-চট্টগ্রাম মহাসড়কের কাজ শেষ হয়নি। সড়কমন্ত্রী বারবার বলছেন ডিসেম্বরে এ কাজ শেষ হবে। কিন্তু তা হওয়ার নয়।”

মহাসড়কের কাজ শেষ না হওয়ায় বন্দর থেকে সারাদেশে পণ্য পরিবহন ব্যাহত হচ্ছে বলেও খেদ প্রকাশ করেন ইউসুফী।

সিইউজে’র সাধারণ সম্পাদক হাসান ফেরদৌসের সঞ্চালনায় অনুষ্ঠানে পিআইবি’র উপ পরিচালক জাকির হোসেন, সিইউজে’র যুগ্ম সম্পাদক ম. শামসুল ইসলাম, প্রশিক্ষণ আয়োজক কমিটির আহ্বায়ক সাংবাদিক রাশেদ মাহমুদ ও পিআইবি’র সমন্বয়কারী জিলহাজ উদ্দিন নিপুন বক্তব্য রাখেন।

দিনের প্রথম অধিবেশনে অর্থনীতি বিষয়ক প্রতিবেদন, বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক অবস্থা ও অর্থনীতি বিষয়ক অনুসন্ধানী প্রতিবেদন বিষয়ে বক্তব্য রাখেন সাংবাদিক শওকত হোসেন মাসুম। দ্বিতীয় অধিবেশনে বন্দর ও কাস্টমস বিষয়ক রিপোর্টিং বিষয়ে বক্তব্য রাখেন সাংবাদিক জসীম চৌধুরী সবুজ।

প্রশিক্ষণ কর্মসূচিতে চট্টগ্রামের স্থানীয় দৈনিক, জাতীয় পত্রিকা ও অনলাইনের প্রায় ২৫ জন সাংবাদিক অংশ নিচ্ছেন।

শুক্রবার থেকে পত্রিকার সহ-সম্পাদকদের জন্য তিন দিনের আরেকটি প্রশিক্ষণ কর্মসূচি শুরু হবে।