চট্টগ্রামে নগরবাসীর ময়লা ফেলার নতুন সময়

চট্টগ্রাম নগরবাসীর জন্য জরিমানা আদায়ের বিধান রেখে ময়লা-আবর্জনা ফেলার নতুন সময় বেঁধে দিয়েছে চট্টগ্রাম সিটি করপোরেশন (সিসিসি)।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 31 August 2015, 02:30 PM
Updated : 31 August 2015, 02:30 PM

এখন থেকে সন্ধ্যা ৭টা থেকে রাত ১১টার মধ্যে নগরীর নির্দিষ্ট স্থানে ময়লা ফেলতে হবে, যেগুলো রাতের মধ্যেই করবে সিসিসি।

মঙ্গলবার রাত ১০টায় নগরীর জামালখান ওয়ার্ডে নতুন নিয়মে আবর্জনা অপসারণ কার্যক্রমের উদ্বোধন করবেন মেয়র আ জ ম নাছির উদ্দিন।

এবিষয়ে সচেতনতা সৃষ্টিতে এর মধ্যেই প্রচারণা শুরু করেছে সিসিসি।

এর আগে আগে বিভিন্ন সভা-সেমিনারে নতুন নিয়ম ভঙ্গ করে নির্দিষ্ট সময় ও স্থানের বাইরে কেউ ময়লা-আবর্জনা ফেললে তাকে জরিমানার পাশাপাশি প্রয়োজনে জেলও দেওয়া হবে বলে ঘোষণা দেন মেয়র।

সিসিসির প্রধান পরিচ্ছন্নতা কর্মকর্তা শফিকুল মান্নান ছিদ্দিকি বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বলেন, দিনের বেলায় যত্রতত্র ময়লা-আবর্জনা আর ফেলা যাবে না। নির্দিষ্ট স্থানে নির্দিষ্ট সময়ের মধ্যে ময়লা ফেলার অভ্যাস করতে হবে নগরবাসীকে।

“সিসিসি’র গাড়ি নির্দিষ্ট স্থান থেকে রাত ১০টা থেকে ভোর ৬টা পর্যন্ত এসব আবর্জনা অপসারণ করবে। নির্দিষ্ট স্থান ছাড়া অন্যত্র ময়লা-আবর্জনা ফেললে জরিমানা করবে সিসিসির ভ্রাম্যমাণ আদালত।”

এ বিষয়ে সচেতনতা তৈরিতে মাইকিং, লিফলেট বিতরণ ও পত্রিকায় বিজ্ঞপ্তির মাধ্যমে প্রচারণা চালানো হয়েছে বলেও জানান তিনি।

৬০ বর্গকিলোমিটার আয়তনের চট্টগ্রাম নগরীর প্রায় ৬০ লাখ জনসংখ্যার জন্য ময়লা ফেলার জন্য স্পট রয়েছে মাত্র এক হাজার ৩৫০টি। এছাড়া ময়লা অপসারণকারী যানবাহন ও যন্ত্রপাতিরও সংকট রয়েছে।

দৈনিক অপসারিত ময়লা-আর্বজনার মধ্যে ৬৫ ভাগ ছিল গৃহস্থালি বর্জ্য, ১৫ ভাগ শিল্প বর্জ্য, ২ ভাগ মেডিকেল বর্জ্য এবং অবশিষ্ট ১৮ ভাগ অন্যান্য বর্জ্য রয়েছে।