একুশ অগাস্ট: দ্রুত বিচার দাবিতে চট্টগ্রামে মানববন্ধন

একুশ অগাস্টের গ্রেনেড হামলার দ্রুত বিচার এবং জড়িতদের সর্বোচ্চ শাস্তির দাবিতে চট্টগ্রামে মানববন্ধন ও সমাবেশ করেছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন ১৪ দলের নেতাকর্মীরা।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 August 2015, 04:11 PM
Updated : 30 August 2015, 04:13 PM

রোববার বিকালে চট্টগ্রাম প্রেসক্লাব প্রাঙ্গন থেকে লালদীঘি পাড় পর্যন্ত প্রায় দুই কিলোমিটারজুড়ে হাতে হাত রেখে মানববন্ধনে দাঁড়ান ১৪ দলের নেতাকর্মীরা। সহযোগী শ্রমিক, ছাত্র, নারী সংগঠন এবং সাংস্কৃতিক সংগঠনের নেতাকর্মীরাও কর্মসূচিতে অংশ নেন।

মানববন্ধন চলাকালে চট্টগ্রাম প্রেসক্লাবের সামনে অনুষ্ঠিত সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে নগর আওয়ামী লীগ সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী বলেন, “আমরা উৎকণ্ঠার সঙ্গে লক্ষ্য করছি ২১ অগাস্ট গ্রেনেড হামলা ও হত্যা মামলার বিচার প্রক্রিয়া বিলম্বিত হচ্ছে। বিদেশে পলাতক আসামিদের ফিরিয়ে আনতে এখনো কোনো কার্যকর উদ্যোগ নেওয়া হয়নি।

“আমাদের ধৈর্যের বাঁধ ভেঙে যাওয়ার আগেই বিচার নিশ্চিত করতে হবে। জড়িতদের সর্বোচ্চ শাস্তি কার্যকর করে জাতিকে দায়মুক্ত করতে হবে।”

এই মামলার দ্রুত বিচারের দাবিতে ঈদুল আজহার পর আরও কর্মসূচি দেওয়া হবে জানিয়ে মহিউদ্দিন বলেন, “বিচার প্রক্রিয়া দ্রুত নিষ্পত্তি করতে এক লাখ মানুষের গণস্বাক্ষর সংগ্রহ করা হবে।”

এরপর ঢাকায় জাতীয় প্রেসক্লাবের সামনে মানববন্ধন কর্মসূচি পালনের ঘোষণা দেন চট্টগ্রাম আওয়ামী লীগের নেতা মহিউদ্দিন চৌধুরী।

২০০৪ সালের ২১ অগাস্ট বঙ্গবন্ধু এভিনিউয়ে আওয়ামী লীগের সমাবেশে গ্রেনেড হামলায় দলের কেন্দ্রীয় নেত্রী আইভী রহমানসহ অন্তত ২৪ জন নিহত এবং কয়েকশ আহত হন।

সন্ত্রাসের প্রতিবাদে আয়োজিত ওই সমাবেশের প্রধান অতিথি বর্তমান প্রধানমন্ত্রী শেখ হাসিনার বক্তব্য শেষ হওয়ামাত্র গ্রেনেড হামলা ও গুলি বর্ষণ শুরু হয়। এতে অল্পের জন্য শেখ হাসিনা প্রাণে বেঁচে গেলেও গ্রেনেডের প্রচণ্ড শব্দে তার শ্রবণশক্তির গুরুতর ক্ষতি হয়।

কয়েক দফা তদন্ত কর্মকর্তা বদলের পর ২০০৮ সালের ১১ জুন জোট সরকারের সাবেক শিক্ষা উপমন্ত্রী ও বিএনপির সহ-সভাপতি আবদুস সালাম পিন্টু এবং হরকাতুল জিহাদ নেতা মুফতি

হান্নানসহ ২২ জনকে আসামি করে ২১ অগাস্ট গ্রেনেড হামলা মামলার অভিযোগপত্র দেয় পুলিশ।

বিগত তত্ত্বাবধায়ক সরকারের সময়ে এ মামলার অধিকতর তদন্তের দাবি জানান আইনজীবীরা। আদালতের নির্দেশে এখন মামলার অধিকতর তদন্ত চলছে।

আবদুস সালাম পিন্টুর ছোট ভাই হরকাতুল জিহাদ নেতা মাওলানা তাজউদ্দিন এ মামলার অন্যতম পলাতক আসামি।

পিন্টু ও হান্নানসহ ১৩ জন কারাগারে আটক আছেন।

গত ৩ জুলাই বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার বড় ছেলে তারেক রহমান, হারিছ চৌধুরী, আলী আহসান মোহাম্মদ মুজাহিদসহ ৩০ জনকে আসামির তালিকায় যোগ করে ২১ অগাস্ট মামলার সম্পূরক অভিযোগপত্র দেয় সিআইডি।

রোববারের মানববন্ধনের ঘণ্টাখানেক আগে থেকে বৃষ্টি শুরু হলেও তা উপেক্ষা করে ১৪ দলের নেতাকর্মীরা কর্মসূচিতে অংশ নেন।

মানববন্ধন চলাকালে অনুষ্ঠিত সমাবেশে নগর আওয়ামী লীগের সহ-সভাপতি ইব্রাহিম হোসেন চৌধুরী বাবুল, নঈম উদ্দিন চৌধুরী ও সুনীল সরকার, ন্যাপের আলী আহমদ নাজির, জাসদের জসিম উদ্দিন বাবুল, ওয়ার্কার্স পার্টির আবু হানিফ ও সাঈফুদ্দিন খালেদ সেলিম, নগর আওয়ামী লীগের সম্পাদকমণ্ডলীর সদস্য চন্দন ধর, মশিউর রহমান চৌধুরী, মহিলা আওয়ামী লীগের হাসিনা মহিউদ্দিন বক্তব্য রাখেন।

সাংস্কৃতিক সংগঠনের মধ্যে স্বাধীন বাংলা বেতার কেন্দ্র শিল্পী সংস্থা, মুক্তিযোদ্ধা সাংস্কৃতিক কমান্ড, তীর্যক নাট্যদল, বোধন আবৃত্তি পরিষদ, প্রমা আবৃত্তি সংগঠন, চট্টগ্রাম বেতার ও টেলিভিশন শিল্পী কল্যাণ সংস্থা, কথক নাট্য সম্প্রদায়, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, বাংলাদেশ যাত্রা শিল্পী উন্নয়ন সংস্থা, অপরাজেয় বাংলাদেশ, নান্দিকার নাট্য সম্প্রদায় ও আওয়ামী শিল্পী গোষ্ঠী।