গ্যাস-বিদ্যুতের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি

বিদ্যুৎ ও গ্যাসের বর্ধিত মূল্য প্রত্যাহারের দাবি জানিয়ে চট্টগ্রামে মিছিল সমাবেশ করেছে বাংলাদেশের কমিউনিস্ট পার্টি (সিপিবি)।

চট্টগ্রাম ব্যুরোবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 August 2015, 03:54 PM
Updated : 28 August 2015, 03:54 PM

শুক্রবার বিকালে নগরীর সিনেমা প্যালেস মোড়ে আয়োজিত সমাবেশে বক্তারা বলেন, গ্যাসের দাম একলাফে দুইশ থেকে আড়াইশ টাকা বাড়ানো হয়েছে; বিদ্যুতের দাম বাড়ানো হয়েছে অযৌক্তিকভাবে।

গ্যাস-বিদ্যুতের দাম বাড়ানোর কারণে সাধারণ জনগণের জীবনযাত্রা নাগালের বাইরে চলে যাবে বলেও মন্তব্য করেন তারা।

অবিলম্বে বিদ্যুৎ ও গ্যাসের বর্ধিত দাম প্রত্যাহারের দাবি জানিয়ে তারা বলেন, অন্যথায় সিপিবিসহ অন্যান্য প্রগতিশীল সংগঠনগুলো কঠিন কর্মসূচি দেবে।

বৃহস্পতিবার গ্যাসের দাম গড়ে ২৬ দশমিক ২৯ শতাংশ এবং বিদ্যুতের দাম গড়ে ২ দশমিক ৯৩ শতাংশ বাড়ানোর ঘোষণা দেয় বিইআরসি, যা সেপ্টেম্বর থেকে কার্যকর হবে।

গ্যাসের দাম বাড়ানোর ফলে আবাসিক গ্রাহকদের অক্টোবর থেকে অতিরিক্ত ২০০ টাকা খরচ করতে হবে।  বাণিজ্যিক গ্রাহকদের খরচ বাড়বে প্রতি ঘনমিটারে প্রায় দুই টাকা।

বিদ্যুতের দাম বাড়ানোর ফলে মাসে ৭৫ ইউনিট পর্যন্ত ব্যবহারকারীদের খরচ বাড়বে ২০ টাকা; ৬০০ ইউনিটের বেশি খরচে অতিরিক্ত গুণতে হবে কমপক্ষে ৩০ টাকা।

সিপিবি চট্টগ্রাম জেলা সভাপতি মৃণাল চৌধুরীর সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন দলের কেন্দ্রীয় প্রেসিডিয়াম সদস্য মো. শাহ আলম, জেলা নেতা অমৃত বড়ুয়া, ফরিদুল ইসলাম, রবিউল ইসলাম প্রমুখ।

সমাবেশ শেষে একটি প্রতিবাদ মিছিল নগরীর কয়েকটি সড়ক প্রদক্ষিণ করে।

এদিকে বিদ্যুৎ-গ্যাসের মূল্য বৃদ্ধির পাঁয়তারা বন্ধের দাবি জানিয়েছে বাসদ (মার্কসবাদী)।

দলের চট্টগ্রাম জেলা শাখার আহ্বায়ক মানস নন্দী ও সদস্য সচিব অপু দাশগুপ্ত এক বিবৃতিতে বলেন, গ্রাহক পর্যায়ে গ্যাস-বিদ্যুতের মূল্য বৃদ্ধি জনদুর্ভোগের মাত্রা আরও বাড়িয়ে দেবে।