বাংলাদেশ নিয়ে মুগ্ধতা ছুঁয়ে গেছে রানাতুঙ্গাকে

বাংলাদেশ নিয়ে মুগ্ধতা ছুঁয়ে গেছে রানাতুঙ্গাকে

হয়ে উঠেছেন পুরোদস্তুর রাজনীতিবিদ। দায়িত্ব নিয়েছেন বন্দর ও নৌ-পরিবহন মন্ত্রণালয়ের। ক্রিকেট নিয়ে বলার সময় প্রাণবন্ত হয়ে উঠলেন শ্রীলঙ্কার বিশ্বকাপ জয়ী অধিনায়ক অর্জুনা রানাতুঙ্গা।জানালেন বাংলাদেশের ক্রিকেটের উন্নতি নিয়ে মুগ্ধতার কথা। টি-টোয়েন্টি ক্রিকেট, আইসিসির সমালোচনা করলেন আগের মতোই।

‘অবসরের কথা কখনোই কাউকে বলিনি’

‘অবসরের কথা কখনোই কাউকে বলিনি’

গত এক বছরে বেশ কবারই তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের এপিটাফ লিখে ফেলেছেন অনেকে। অথচ মাশরাফি বিন মুর্তজার দাবি, কখনোই কাউকে অবসর নেবেন বলে কিছু জানাননি। বরং এখনও স্বপ্ন আছে টি-টোয়েন্টি ক্রিকেট নিয়ে। ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ খেলতে শনিবারই উড়াল দেবেন শ্রীলঙ্কায়। তার আগে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে শোনালেন টি-টোয়েন্টি নিয়ে স্বপ্ন আর ওয়ানডে সিরিজ নিয়ে আশার কথা।

‘চ্যাম্পিয়ন্স ট্রফির আগে রিয়াদকে হারাতে চাই না’

‘চ্যাম্পিয়ন্স ট্রফির আগে রিয়াদকে হারাতে চাই না’

মাহমুদউল্লাহকে শ্রীলঙ্কা থেকে ফেরত পাঠানো, ওয়ানডে দলে রাখা-না রাখা, এসব নিয়ে দিনভর নাটক হয়েছে সোমবার। ওয়ানডে অধিনায়ক তখন কি করছেন? এই নাটকের অবসানে পর্দার আড়ালে বড় ভূমিকা ছিল তার। নিজের সে ভূমিকা, কেন মাহমুদউল্লাহকে তিনি দলে চান, দল নির্বাচনের প্রক্রিয়া সম্পর্কিত আরও অনেক কিছু নিয়ে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে একান্তে কথা বললেন মাশরাফি বিন মুর্তজা।

‘সবচেয়ে বেশি গর্ব করি ১০২ বার ৫ উইকেট পাওয়ায়’

‘সবচেয়ে বেশি গর্ব করি ১০২ বার ৫ উইকেট পাওয়ায়’

৪০০ টেস্ট উইকেট নেওয়া প্রথম বোলার, এক সময়ের সর্বোচ্চ উইকেট শিকারি। আশির দশকের চার গ্রেট অলরাউন্ডারের একজন। বলা হয়, একাই একটা দলের ভাগ্য নির্ধারণ তার মতো করে কেউ করতে পারেনি ক্রিকেট ইতিহাসে। খেলোয়াড়ি জীবনেই নাইটহুড পাওয়া একমাত্র ক্রিকেটার। খেলা ছাড়ার পর ছিলেন নিউ জিল্যান্ডের প্রধান নির্বাচক, ছিলেন নানা ভূমিকায়। এখন নিউ জিল্যান্ড ক্রিকেটের বোর্ড সদস্য। ক্রাইস্টচার্চ টেস্টের প্রথম দিনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে স্যার রিচার্ড হ্যাডলি খুলে দিলেন মনের দুয়ার।

নতুন করে শুরু করলে ধোনির মত হতে চাইব: হ্যারিস

নতুন করে শুরু করলে ধোনির মত হতে চাইব: হ্যারিস

টাক মাথায় এখনও তুলে রাখেন সানগ্লাস। এখনও দুর্দান্ত স্মাট। তবে জার্সির বদলে বেশিরভাগ সময়ই গায়ে এখন সুট-টাই। ৪৭ বছর বয়সেও মনে হলো বেশ ফিট। জানালেন, এখনও ক্লাব ক্রিকেট খেলছেন! ক্রিস হ্যারিস; এক সময় তাকে ছাড়া ভাবা যেত না নিউ জিল্যান্ডের ওয়ানডে দল। ক্রিকেট ছাড়ার পর ক্যারিয়ার গড়েছেন বিপণনে। তবে ধারাভাষ্য দিয়ে আছেন আন্তর্জাতিক ক্রিকেটের স্পর্শেও। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে সাবেক নিউ জিল্যান্ড অলরাউন্ডার কথা বললেন তার ক্যারিয়ার ও এখনকার জীবন নিয়ে…

‘এ দলে অনেক বিনিয়োগ করতে হবে বাংলাদেশকে’

‘এ দলে অনেক বিনিয়োগ করতে হবে বাংলাদেশকে’

নিউ জিল্যান্ডের মিডিয়াম পেস বোলিং অলরাউন্ডারের তারা ভরা আকাশে তিনিও উজ্জ্বল একজন। টেস্ট অভিষেক ছিল সাড়া জাগানো। তবে রেকর্ড খুব খারাপ না হলেও সাদা পোশাকে ক্যারিয়ার খুব বড় হয়নি। ওয়ানডে ক্যারিয়ার এক যুগের, ছিলেন দলের অবিচ্ছেদ্য অংশ। ২০০৩ ও ২০০৭ বিশ্বকাপে ছিল দুর্দান্ত পারফরম্যান্স। খেলা ছাড়ার পর এখন ধারাভাষ্যকার। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমে দেওয়া একান্ত সাক্ষাৎকারে স্কট স্টাইরাস কথা বললেন তার ক্যারিয়ার, চলতি সিরিজ ও বাংলাদেশ দল নিয়ে।

ভালো সময়টা ধরে রাখাই চ্যালেঞ্জ: জিমি

ভালো সময়টা ধরে রাখাই চ্যালেঞ্জ: জিমি

টানা তিনবার এএইচএফ কাপ হকির শিরোপা জিতল বাংলাদেশ; অধিনায়ক হিসেবে রাসেল মাহমুদ জিমি জিতলেন দু’বার। যে কারোর চেয়ে তার উচ্ছ্বাস স্বাভাবিকভাবে বেশি। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে আলাপচারিতায় তারকা এই খেলোয়াড় জানালেন ভালো সময়টা ধরে রেখে সামনে আরও উন্নতির প্রত্যয়ের কথা।

১৫ বছরে মাশরাফির ১৫ টুকরো গল্প

১৫ বছরে মাশরাফির ১৫ টুকরো গল্প

২০০১ সালে ৮ নভেম্বর টেস্ট ক্যাপ মাথায় তুলেছিলেন মাশরাফি বিন মুর্তজা। মঙ্গলবার পূর্ণ হচ্ছে তার আন্তর্জাতিক ক্যারিয়ারের ১৫ বছর। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে একান্ত আলাপচারিতায় পেছন ফিরে তাকালেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক। ১৫ বছর পূর্তির প্রাক্কালে শোনালেন ১৫ টুকরো গল্প।

ধারাভাষ্য আমার কাছে অভিনয়ের মতো: মরিসন

ধারাভাষ্য আমার কাছে অভিনয়ের মতো: মরিসন

সময়ের অন্যতম জনপ্রিয় ধারাভাষ্যকার। কণ্ঠের বৈচিত্র্য, নাটকীয়তা আর বিশেষণের দারুণ ব্যবহারে জোগান বিনোদনের খোরাক। ক্রিকেট ক্যারিয়ার ছিল চোট জর্জর; তারপরও বেশ সফল। রিচার্ড হ্যাডলির অবসরের পর টেনে নিয়েছেন নিউ জিল্যান্ডের বোলিং আক্রমণ। টেস্টে সবচেয়ে বেশি শূন্য রানে আউট হওয়ার রেকর্ড এক সময় তারই ছিল। মাঠ ও ধারাভাষ্যকক্ষের ভেতরে-বাইরে দারুণ আমুদে চরিত্র সাবেক কিউই ফাস্ট বোলার ড্যানি মরিসন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে কথা বললেন তার ক্রিকেট ও ধারাভাষ্য ক্যারিয়ার নিয়ে।

‘বাংলাদেশের ছেলেদের ফিটনেস ও ওয়ার্ক এথিকস দারুণ’

‘বাংলাদেশের ছেলেদের ফিটনেস ও ওয়ার্ক এথিকস দারুণ’

বেশ অনেক দিন ধরেই বাংলাদেশ দলে ছিল না কোনো ব্যাটিং কোচ। আফগানিস্তান ও ইংল্যান্ড সিরিজের জন্য ব্যাটিং পরামর্শক হিসেবে নিয়োগ পান থিলান সামারাবিরা। সিরিজ শেষে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে জানালেন কেমন দেখেছেন বাংলাদেশের ব্যাটসম্যানদের।

এ রকম উইকেটই হওয়া উচিত আমাদের ব্র্যান্ড: মাশরাফি

এ রকম উইকেটই হওয়া উচিত আমাদের ব্র্যান্ড: মাশরাফি

বাংলাদেশের অনেক স্মরণীয় জয়ের সাক্ষী মাশরাফি বিন মুর্তজা। তার হাত ধরে এসেছে অনেক জয়, কখনও ছিলেন নেতৃত্বে; বিভিন্ন সময়ে ছিলেন নানা ভূমিকায়। এবারের জয়ে ছিলেন কেবলই দর্শক। তবে এগিয়ে রাখছেন এটিকেই। ওয়ানডে অধিনায়কের মতে, ইংল্যান্ডের বিপক্ষে মিরপুর টেস্টের জয়ই এখন পর্যন্ত বাংলাদেশের ক্রিকেট ইতিহাসের সেরা সাফল্য।

এই বাংলাদেশ হারার ভয় করে না: হাথুরুসিংহে

এই বাংলাদেশ হারার ভয় করে না: হাথুরুসিংহে

ম্যাচের পর থেকেই অনেকের ফোন পাচ্ছেন, একের পর এক আসছে ক্ষুদে বার্তা। এই আলাপচারিতার মাঝেও ফোন করে অভিনন্দন জানালেন জিম্বাবুয়ে সফরে থাকা লঙ্কান স্পিনার রঙ্গনা হেরাথ। ইংল্যান্ডকে টেস্টে হারানোর পর প্রতিক্রিয়ার জোয়ারে অভিভূত চন্দিকা হাথুরুসিংহে। টেস্ট জয়ের পর দিন সকালে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে একান্ত আলাপচারিতায় বাংলাদেশ কোচ কথা বললেন তার আড়াই বছরের পথচলা, দলের বদলে যাওয়া মানসিকতা এবং পারিপার্শ্বিক আরও অনেক কিছু নিয়ে।

ছেলেমেয়েদের জন্য অনেক বছর বাঁচতে ইচ্ছে করে: মাশরাফি

ছেলেমেয়েদের জন্য অনেক বছর বাঁচতে ইচ্ছে করে: মাশরাফি

বাংলাদেশ ক্রিকেট দলের ওয়ানডে অধিনায়ক; তবে ক্রিকেটের সীমানা ছাড়িয়েছেন তিনি অনেক আগেই। জীবনের অনেক ক্ষেত্রেই কোটি কোটি মানুষের অনুপ্রেরণার নিরন্তর উৎস মাশরাফি বিন মুর্তজা। জীবনের পথচলায় তার ৩৩ পূর্ণ হলো ৫ অক্টোবর। দুই বছর আগে একই দিনে পৃথিবীর আলোয় এসেছে তার দ্বিতীয় সন্তান। জন্মবার্ষিকী উপলক্ষেই সময় দিলেন বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে। দীর্ঘ আড্ডায় মাঠের ক্রিকেট থাকল কমই। উঠে এল মাশরাফির জীবনবোধ, মূল্যবোধ, পরিবার-সমাজ ও চারপাশের নানা বাস্তবতা নিয়ে তার ভাবনা।

‘প্রতিটি ম্যাচকেই এখন মনে করি শেষ ম্যাচ’

‘প্রতিটি ম্যাচকেই এখন মনে করি শেষ ম্যাচ’

সবশেষ ৮ টেস্টে ৩ শতক, ২ অর্ধশতক। গত বছর টেস্টে দলের হয়ে সর্বোচ্চ রান। সবশেষ ২ ওয়ানডেতে ৭৬ ও ৭৩। তার পরও দেশের ক্রিকেটে ইমরুল কায়েস যেন বড় কোনো তারকা নন। দলে জায়গা নিয়ে প্রশ্ন উঠে যায় দু-এক ম্যাচের ব্যর্থতাতে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বাঁহাতি ওপেনার জানালেন, তিনি নিজেও এখন মানসিকভাবে নিজেকে গড়ে তুলছেন এই বাস্তবতার সঙ্গে খাপ খাইয়ে!

‘আগের চেয়েও ধারালো হয়ে ফিরবে মুস্তাফিজ’

‘আগের চেয়েও ধারালো হয়ে ফিরবে মুস্তাফিজ’

বাংলাদেশের ক্রিকেট একটা কথা খুব প্রচলিত, সবচেয়ে বড় ইনজুরি বিশেষজ্ঞ নাকি মাশরাফি বিন মুর্তজা। সাতটি অস্ত্রোপচার ও ক্যারিয়ার জুড়ে ছোট-বড় এত চোট সামলেছেন যে, এসবের খুঁটিনাটি তার নখদর্পনে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে একান্ত আলাপচারিতায় বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক কথা বললেন মু্স্তাফিজের অস্ত্রোপচার, এটার শারীরিক ও মনস্তাত্ত্বিক দিকগুলো নিয়ে। সতর্ক করলেন ভবিষ্যতের জন্য, বাংলাদেশের ক্রিকেটের কিভাবে সামলানো উচিত মুস্তাফিজকে। বিশ্বাস দিলেন, আগের চেয়েও ধারালো হয়ে ফিরবেন মুস্তাফিজ।

সাসেক্সে গেলে ভালোই হবে: মুস্তাফিজ

সাসেক্সে গেলে ভালোই হবে: মুস্তাফিজ

ঈদের আগে শেষ দিনের নেট সেশন; সূচিতে ছিল ৭ ওভার বোলিং। জাতীয় দলের ফিজিও বায়েজিদুল ইসলাম খানের তত্ত্বাবধানে মিরপুর একাডেমির নেটে বল করলেন মুস্তাফিজুর রহমান। এরপর সংবাদমাধ্যমের মুখোমুখি হলেন দীর্ঘদিন পর। কথা বললেন তার ফিটনেস, ঈদের ছুটি আর ইংল্যান্ড যাত্রা নিয়ে।

চুক্তিতে ফিরে দলে ফেরার অপেক্ষায় রুবেল

চুক্তিতে ফিরে দলে ফেরার অপেক্ষায় রুবেল

গত ফেব্রুয়ারিতে ঘোষিত বিসিবির নতুন কেন্দ্রীয় চুক্তিতে জায়গা পাননি রুবেল হোসেন। ৭ বছরের আন্তর্জাতিক ক্যারিয়ারে চুক্তি থেকে বাদ পড়েছিলেন এই প্রথমবার। তবে ঢাকা প্রিমিয়ার লিগে ফিটনেস ও ফর্মের প্রমাণ রেখে আবার আদায় করে নিয়েছেন নিজের জায়গা। ঈদের ছুটিতে এই ফাস্ট বোলার বাগেরহাটে। সেখান থেকেই ফোনে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন, চুক্তিতে ফেরার পর লক্ষ্য এখন জাতীয় দলে ফেরা।

চ্যাম্পিয়ন ক্রিকেটার হতে চান আল আমিন

চ্যাম্পিয়ন ক্রিকেটার হতে চান আল আমিন

৪৮ গড়ে ৬৭২ রান, স্ট্রাইক রেট ৮৮.০৭। রান সংগ্রহের তালিকায় চতুর্থ। বল হাতে ১৬ উইকেট। সদ্য সমাপ্ত ঢাকা প্রিমিয়ার লিগের অন্যতম সেরা পারফরমার আল আমিন। ২০১২ অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে তার সতীর্থ অনেকেই খেলে ফেলেছেন জাতীয় দলে। আল আমিনের তাড়া নেই। উন্নতি করে যেতে চান। প্রস্তুত হয়েই আসতে চান জাতীয় দলে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে তার একান্ত আলাপচারিতায় ফুটে উঠলো, ২২ বছর বয়সী ক্রিকেটার এখনই দারুণ পরিণত ক্রিকেট ভাবনায়!

‘বাংলাদেশের ক্রিকেটকে বদলে দেবে মুস্তাফিজ’

‘বাংলাদেশের ক্রিকেটকে বদলে দেবে মুস্তাফিজ’

নিজের ক্যারিয়ার, দল আর বাংলাদেশের ক্রিকেট নিয়ে সংবাদ সম্মেলন অথবা সাক্ষাৎকারে অনেক কথাই বলে আসছেন মাশরাফি বিন মুর্তজা। এবার কথা বললেন শুধু একজনকে নিয়েই; আন্তর্জাতিক ক্রিকেটে আবির্ভাবের পর থেকেই যিনি বিস্ময় ছড়িয়ে যাচ্ছেন, আলোড়ন তুলেছেন চলতি আইপিএলেও। মুস্তাফিজুর রহমানের ভেতর-বাহির, প্রতিভা-সামর্থ্য, শঙ্কা-সম্ভাবনা, সব কিছু নিয়েই বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের সঙ্গে একান্তে কথা বললেন বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

‘বাংলাদেশও উপহার দিতে পারে স্পিন কোয়ার্টেট’

‘বাংলাদেশও উপহার দিতে পারে স্পিন কোয়ার্টেট’

সর্বকালের সেরা অফ স্পিনারদের একজন এরাপল্লি প্রসন্ন। ষাট-সত্তরের দশকে ৪৯ টেস্টে নিয়েছিলেন ১৮৯ উইকেট। তবে পরিসংখ্যান তাকে বোঝাতে পারবে সামান্যই। বল হাতে ছিলেন সত্যিকারের জাদুকর। ফ্লাইট-লুপ, টার্ন আর চাতুর্যে খাবি খাওয়াতেন বিশ্বসেরা ব্যাটসম্যানদেরও। ভালো ব্যাটিং উইকেটেও তাকে সামলাতে হিমশিম খেতো ব্যাটসম্যানরা।

‘সিংহ হৃদয়’ সেই মাশরাফিকে ভোলেননি গ্রান্ট ফ্লাওয়ার

‘সিংহ হৃদয়’ সেই মাশরাফিকে ভোলেননি গ্রান্ট ফ্লাওয়ার

জিম্বাবুয়ের ইতিহাসের অন্যতম সেরা ক্রিকেটার গ্রান্ট ফ্লাওয়ার। আন্তর্জাতিক ক্রিকেটে জিম্বাবুয়ের হয়ে তার চেয়ে বেশি রান কেবল বড় ভাই অ্যান্ডি ফ্লাওয়ারের। বাঁহাতি স্পিনে ছিলেন কার্যকর, ফিল্ডিংয়ে দুর্দান্ত। ২০১০ সাল থেকে বছর তিনেক ছিলেন জিম্বাবুয়ের ব্যাটিং কোচ। ২০১৪ সালের মাঝামাঝি থেকে পাকিস্তানের ব্যাটিং কোচ। গত ২৫ বছরে বাংলাদেশের ক্রিকেটকে দেখেছেন তিনি নানা রূপে। বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাৎকারে বিখ্যাত ফ্লাওয়ার ভাইদের ছোটজন কথা বললেন তার ক্যারিয়ার, বাংলাদেশ ও জিম্বাবুয়ের ক্রিকেটের নানান সময় নিয়ে।

বাংলাদেশকে নেতৃত্ব দেওয়ার স্বপ্ন দেখেন মাহমুদউল্লাহ

বাংলাদেশকে নেতৃত্ব দেওয়ার স্বপ্ন দেখেন মাহমুদউল্লাহ

অনেকের মতেই এবারের বিপিএলের সবচেয়ে বড় প্রাপ্তি মাহমুদউল্লাহর অধিনায়কত্ব। বরিশাল বুলসের অধিনায়ক হিসেবে মাঠের-ভেতরে বাইরে ছিলেন অনুপ্রেরণাদায়ী, টেকনিক্যালি ও সিদ্ধান্ত গ্রহণে ছিলেন দারুণ। অনেকেই তার মাঝে দেখছেন ভবিষ্যৎ বাংলাদেশ অধিনায়কের ছায়া। তিনি নিজে কি ভাবছেন? বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে দেওয়া একান্ত সাক্ষাতকারে মাহমুদউল্লাহ শোনালেন অধিনায়কত্ব নিয়ে তার ভাবনা, দর্শন ও স্বপ্নের কথা।