শঙ্কা থেকেই একাদশে ৮ ব্যাটসম্যান!

মাত্র ২০ ওভারের ম্যাচ, অথচ একাদশে ব্যাটসম্যান ৮ জন! দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দ্বিতীয় টি-টোয়েন্টিতে বাংলাদেশের এই একাদশ জন্ম দিয়েছে অনেক প্রশ্নের। মাশরাফি বিন মুর্তজা জানালেন, দক্ষিণ আফ্রিকা বড় রান করবে ধরে নিয়েই ৮ ব্যাটসম্যান নেওয়া হয়েছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2015, 01:04 PM
Updated : 7 July 2015, 03:44 PM

টেস্ট ক্রিকেটে বাংলাদেশ গত কিছুদিন ধরেই ৮ ব্যাটসম্যান নিয়ে খেলছে। এই রক্ষণাত্মক মানসিকতা নিয়ে সমালোচনাও কম হয়নি। রঙিন পোশাকে আবার উল্টো। মাশরাফি অধিনায়ক হওয়ার পর থেকে আক্রমণাত্মক ক্রিকেট খেলছে বাংলাদেশ। একাদশ নির্বাচনেও থাকছে সেই প্রতিফলন। সেই মাশরাফির দলেই টি-টোয়েন্টিতে আট ব্যাটসম্যান অবাক করেছে অনেককে।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে এটার ব্যাখ্যা দিলেন অধিনায়ক মাশরাফি।

“গত ৮ মাসে কিন্তু আমরা ৮ ব্যাটসম্যান নিয়ে খেলিনি। আজ খেলেছি, আমাদের ভাবনা ছিল যে আসলে ওরা বড় স্কোর আমাদের ওপর চাপিয়ে দেবেই। তাছাড়া বোলিংয়ে অনেক বিকল্প আমাদের এমনিতেই ছিল।”

গত ম্যাচের বাজে ব্যাটিংও বাড়তি ব্যাটসম্যান খেলানোয় ভূমিকা রেখেছে, জানালেন অধিনায়ক।

“গত ম্যাচে আমরা ভালো ব্যাটিং করতে পারিনি। এই কারণে এই ম্যাচে আরেকজন ব্যাটসম্যান বেশি নিয়ে চেষ্টা করেছি, যাতে বেশি রান আসে। পরিকল্পনা সফলও হচ্ছিল। তামিম-সৌম্য ভালো শুরু এনে দিয়েছিল আমাদের। কিন্তু পরে সেটা কাজে লাগাতে পারিনি আমরা।”

শেষ রক্ষা অবশ্য ৮ ব্যাটসম্যান নিয়েও হয়নি। দক্ষিণ আফ্রিকার ১৬৯ রান তাড়া করে কাছাকাছিও যেতে পারেনি বাংলাদেশ। খেলতে পারেনি ২০ ওভারও!