ইউনুসের ব্যাটে পাকিস্তানের সিরিজ জয়

অসাধারণ এক ইনিংস খেলে পাকিস্তানকে রেকর্ড গড়া এক জয় এনে দিয়েছেন ইউনুস খান। তৃতীয় ও শেষ টেস্টে নিজেদের ইতিহাসে সর্বোচ্চ রান সফলভাবে তাড়া করে শ্রীলঙ্কাকে হারিয়ে সিরিজ নিশ্চিত করেছে মিসবাহ-উল হকের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 7 July 2015, 08:04 AM
Updated : 7 July 2015, 09:20 AM

ইউনুসের অপরাজিত ১৭১ রানের কল্যাণে মঙ্গলবার পাল্লেকেলেতে সিরিজ নির্ধারণী টেস্টের পঞ্চম ও শেষ দিনে শ্রীলঙ্কাকে ৭ উইকেটে হারায় পাকিস্তান।

২০০৬ সালের পর শ্রীলঙ্কায় এই প্রথম টেস্ট সিরিজ জিতল পাকিস্তান। আর তিন ম্যাচের সিরিজে ২-১ ব্যবধানের জয়টি পাকিস্তানকে আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের তিন নম্বরে তুলে দেয়।  

৩৭৭ রানের লক্ষ্যে খেলতে নেমে ৩ উইকেটে ৩৮২ রান করে পাকিস্তান। টেস্ট ক্রিকেটের ইতিহাসে রান তাড়া করে জয়ের তালিকায় এটা ষষ্ঠ স্থানে আছে। উপমহাদেশে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের তালিকার দ্বিতীয় স্থানে আছে এটি।

টেস্টে সবচেয়ে বেশি রান তাড়া করে জয়ের রেকর্ড ওয়েস্ট ইন্ডিজের। ২০০৩ সালে অ্যান্টিগায় অস্ট্রেলিয়ার দেওয়া ৪১৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে ৩ উইকেটে জিতেছিল তারা।

টেস্টের শেষ দিনে আট উইকেট হাতে নিয়ে জয়ের জন্য পাকিস্তানের প্রয়োজন ছিল ১৪৭ রান।

২ উইকেটে ২৩০ রান নিয়ে ব্যাট করতে নেমে শেষ দিনের প্রথমভাগেই শান মাসুদকে হারায় পাকিস্তান। আগের দিনই ক্যারিয়ারের প্রথম শতক পাওয়া মাসুদ আউট হওয়ার আগে ১২৫ রান করেন। ২৩৩ বলের ইনিংসটি ১১টি চার ও একটি ছয়ে সাজান তিনি।

আউট হওয়ার আগে পাকিস্তানের এই উদ্বোধনী ব্যাটসম্যান ইউনুসের সঙ্গে দেশের ইতিহাসে চতুর্থ ইনিংসে যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি উপহার দিয়ে যান। তৃতীয় উইকেটে ইউনুসের সঙ্গে তার জুটিটি ২৪২ রানের।

এর আগে চতুর্থ ইনিংসে পাকিস্তানের সর্বোচ্চ রানের জুটিটি ছিল ২১২ রানের। ১৯৮৪ সালে নিউ জিল্যান্ডের বিপক্ষে তৃতীয় উইকেট জুটিতে জাভেদ মিয়াঁদাদ ও মুদাস্সর নজর মিলে এই রান তুলেছিলেন।

মাসুদ আউট হওয়ার পর ইউনুসের সঙ্গে জুটি বাধেন অধিনায়ক মিসবাহ। অবিচ্ছিন্ন ১২৭ রানের জুটি গড়ে দলকে জয়ের বন্দরে পৌঁছে দেন তারা।

ইউনুস তার ২৭১ বলের ইনিংসে ১৮টি চার মারেন। আর মিসবাহ ৮টি চারে ও ১টি ছক্কায় ১০৩ বলে অপরাজিত ৫৯ রান করেন।

শ্রীলঙ্কার পক্ষে একটি করে উইকেট নেন ধাম্মিকা প্রসাদ, সুরঙ্গা লাকমাল ও থারিন্দু কৌশল।

ম্যাচ সেরার পুরস্কার ওঠে আগের দিন চতুর্থ ইনিংসে সর্বোচ্চ পাঁচটি শতক করার রেকর্ড গড়া ইউনুসের হাতে। আর সিরিজ সেরা হয়েছেন তিন টেস্টে ১৯.৩৩ গড়ে ২৪ উইকেট নেওয়া পাকিস্তানের লেগস্পিনার ইয়াসির শাহ।

টেস্টে রান তাড়া করে জয়ে সর্বোচ্চ ইনিংস :

দল

স্কোর

প্রতিপক্ষ

ভেন্যু

সাল

ওয়েস্ট ইন্ডিজ

৪১৮/৭

অস্ট্রেলিয়া

অ্যান্টিগা

২০০৩

দক্ষিণ আফ্রিকা

৪১৪/৪

অস্ট্রেলিয়া

পার্থ

২০০৮

ভারত

৪০৬/৪

ওয়েস্ট ইন্ডিজ

পোর্ট অব স্পেন

১৯৭৬

অস্ট্রেলিয়া

৪০৪/৩

ইংল্যান্ড

লিডস

১৯৪৮

ভারত

৩৮৭/৪

ইংল্যান্ড

চেন্নাই

২০০৮

পাকিস্তান

৩৮২/৩

শ্রীলঙ্কা

পাল্লেকেলে

২০১৫

অস্ট্রেলিয়া

৩৬৯/৬

পাকিস্তান

হোবার্ট

১৯৯৯