ঘরোয়া ক্রিকেটে টি-টোয়েন্টির তাগিদ সৌম্যের

টি-টোয়েন্টি ক্রিকেটে ভালো করতে এই ধরনের ক্রিকেট বেশি খেলার কোনো বিকল্প নেই। অথচ বাংলাদেশের ঘরোয়া ক্রিকেটে নেই কোনো টি-টোয়েন্টি টুর্নামেন্ট! ঘরোয়া ক্রিকেটে টি-টোয়েন্টি রাখার তাগিদ দিয়েছেন উদ্বোধনী ব্যাটসম্যান সৌম্য সরকার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2015, 10:23 AM
Updated : 6 July 2015, 10:23 AM

মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার মুখোমুখি হবে বাংলাদেশ। তার আগের দিন সংবাদ সম্মেলনে দলের প্রতিনিধি হয়ে আসা সৌম্য জানান, উন্নতির জন্য আরও বেশি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে চান তারা।
 
“টি-টোয়েন্টি ক্রিকেট খেলা মানসিক দিক থেকে অনেক কঠিন। গায়ের শক্তির চেয়ে মানসিক শক্তি দিয়ে অনেক বেশি খেলতে হয়। সব সময় হিসেব-নিকেশ করে খেলতে হয়। এটা যত বেশি খেলা যায় তত ভালো। আমাদের খেলা কম হচ্ছে, এটা বাড়ানো হলে আমাদের দলের জন্য ভালো হবে।” 
 
এর আগে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ দু প্লেসি টেস্ট খেলুড়ে দেশগুলোর সঙ্গে ব্যবধান কমিয়ে আনতে বেশি টি-টোয়েন্টি খেলার পরামর্শ দেন বাংলাদেশের ক্রিকেটারদের। সৌম্য মনে করেন, এই ধরনের ক্রিকেটে ভালো করতে ঘরোয়া ক্রিকেটে টি-টোয়েন্টি থাকা জরুরি।
 
“আমরা সব সময় খেলার ভেতরে থাকতে চাই, তা যে ফরম্যাটই হোক। টি-টোয়েন্টি হলেও ভালো। যদি আমরা এখানে আরও উন্নতি করতে চাই, আমাদের আরও টি-টোয়েন্টি খেলানো উচিত।”
 

বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) সর্বশেষ আসর হয়েছিল ২০১৩ সালে। ম্যাচ পাতানোর কেলেঙ্কারিতে এরপর থেকে বন্ধ হয়ে আছে এই টি-টোয়েন্টি টুর্নামেন্ট। বিভিন্ন সময়ে বিপিএল চালু বা নিয়মিত অন্য কোনো টি-টোয়েন্টি টুর্নামেন্ট আয়োজনের দাবি জানিয়েছেন সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, তামিম ইকবালরা।
পাকিস্তান সিরিজে টি-টোয়েন্টি অভিষেক হয় মুস্তাফিজুর রহমানের। এই বাঁহাতি পেসার এর আগে কখনও এই সংস্করণে খেলেননি। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজের দলে থাকা জুবায়ের হোসেনের কোনো ধরনের টি-টোয়েন্টি খেলার অভিজ্ঞতা নেই।