পরিকল্পনা বাস্তবায়ন না করতে পারার আক্ষেপ সৌম্যর

দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে হারের জন্য পরিকল্পনা বাস্তবায়নে নিজেদের ব্যর্থতাকেই দায়ী করেছেন সৌম্য সরকার। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 July 2015, 09:55 AM
Updated : 6 July 2015, 09:55 AM

মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে খেলবে বাংলাদেশ। তার আগের দিন দলের প্রতিনিধি হয়ে সাংবাদিকদের সামনে আসেন সৌম্য।
 
“প্রথম ম্যাচে ভুল কি হয়েছে, সেটা সবাই দেখেছে। আমাদের পরিকল্পনা ফিল্ডিং, বোলিংয়ে সফল হয়েছে। ব্যাটিংয়ে পরিকল্পনায় কোনো ভুল ছিল না কিন্তু আমরা বাস্তবায়ন করতে পারিনি। পরিকল্পনা সফল করতে পারলে হয়তো ফল আমাদের পক্ষে আসত।” 
 
১৪৯ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রথম দুই ওভারে দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে হারায় বাংলাদেশ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা স্বীকার করেন, ব্যাটসম্যানরা আউট হন বেশি শট খেলে।
 
সৌম্য জানান, প্রথম ৬ ওভারে আক্রমণাত্মক ব্যাটিংয়ের পরিকল্পনা নিয়েই মাঠে নেমেছিলেন তারা।
 
“সবই স্বাভাবিক ছিল। পরিকল্পনা ছিল, প্রথম ৬ ওভারে ৪০/৫০ রান করে রাখলে পরের ব্যাটসম্যানদের জন্য অনেক সুবিধা হবে।” 
 
“আমাদের যে পরিকল্পনা ছিল, আমরা তা বাস্তবায়ন করতে পারিনি। শুরুতেই দুটি উইকেট হারিয়েছিলাম। শুরুতে এই ধাক্কা খাওয়ার কারণে আমরা একটু পিছিয়ে গিয়েছিলাম।” যোগ করেন সৌম্য।
 
বাংলাদেশের স্পিনারদের চেয়ে বেশি টার্ন পান দক্ষিণ আফ্রিকার স্পিনাররা। দুই অতিথি স্পিনার ৮ ওভার করে ৩৩ রান দিয়ে তিন উইকেট নেন। সৌম্য জানান, জেপি দুমিনি-অ্যারন ফাঙ্গিসোর বোলিং নিয়ে কোনো দুর্ভাবনা নেই স্বাগতিকদের।
 
“শুরুতে কিন্তু ততটা টার্ন ছিল না। যখন মুশফিক ভাই আউট হয়ে গেছে বা আমাদের একটু বেশি উইকেট পড়ে গেছে তখন আমরা পিছিয়ে গেছি। ঐ সময়ে (টার্ন বেশি হয়েছে)। ব্যাটসম্যানরা চাপে থাকলে আর কন্ডিশন বোলারদের পক্ষে থাকলে এটা হতে পারে; তাই হয়েছে, বাড়তি কিছু না।”