টার্নিং উইকেটে উল্টো সমস্যায় বাংলাদেশ!

মাশরাফি বিন মুর্তজার মতে, উইকেট টার্নিং ছিল বলেই সমস্যা হয়েছে বাংলাদেশের। অনেক দিন ধরে ‘স্পোর্টিং’ উইকেটে খেলে আসা বাংলাদেশ এই উইকেটে দ্রুত মানিয়ে নিতে পারেনি বলে দাবি করছেন বাংলাদেশ অধিনায়ক।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2015, 12:41 PM
Updated : 5 July 2015, 12:42 PM

এই বছর পুরোটাই বাংলাদেশ খেলেছে ভালো মানের স্পোর্টিং উইকেটে। ফেব্রুয়ারি-মার্চে বিশ্বকাপ খেলেছে অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডে, যেখানে উইকেটে বাউন্স ছিল সমান, বল ব্যাটে এসেছে দারুণ। এরপর পাকিস্তান ও ভারত সিরিজেও প্রায় একই রকম উইকেটে খেলেছে বাংলাদেশ, যেখানে বল ব্যাটে এসেছে ভালোভাবে। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টি ম্যাচের উইকেট ছিল খুবই মন্থর, নিচু বাউন্সের। প্রোটিয়া স্পিনাররা টার্নও পেয়েছে বেশ।

ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মাশরাফি বললেন, নিজ দেশের উইকেটই ছিল এই ম্যাচের প্রতিবন্ধক।

“এমনিতে আমাদের স্পিনারদের বল এতটা টার্ন করে না। আমাদের যেটা হয়, বল হয়ত উঁচু-নিচু হয়। একটু থেমে আসে। এই উইকেটে টার্ন করাতে আমাদের একটু সমস্যা হয়েছে। ওদের স্পিনাররা ৮ ওভারে ৩২ রান দিয়ে তিন উইকেট নিয়েছে। অবশ্যই সমস্যা হয়েছে আমাদের।”

কিন্তু বাংলাদেশের ক্রিকেটাররা তো এই ধরনের উইকেটে খেলেই বেড়ে উঠেছেন! সবার অভ্যস্তই থাকার কথা এমন উইকেটে। মাশরাফির যুক্তি, সাম্প্রতিক সময়ে স্পোর্টিং উইকেটে খেলেই এখানে মানিয়ে নিতে সমস্যা হয়েছে।

“এমনিতে এই ধরণের উইকেটে খেলে আমরা অভ্যস্ত। ওদের জন্যই বরং কঠিন হওয়ার কথা। কিন্তু ওদের ব্যাটসম্যানরা ভালো খেলেছে। হতে পারে অনেকদিন ধরে ট্রু উইকেটে খেলে অভ্যাস হয়ে গেছে আমাদের। স্পিনিং উইকেটে খেলতে তাই সমস্যা হয়েছে।”