মাশরাফির কাছে লক্ষ্য ছিল জেতার মতো

মিরপুরের মন্থর উইকেটে ১৪৯ রানের লক্ষ্য কঠিন ছিল মনে করছেন মাশরাফি বিন মুর্তজা। একই সঙ্গে বাংলাদেশের অধিনায়কের বিশ্বাস, এই লক্ষ্য তাড়া করেও জেতা সম্ভব ছিল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2015, 12:16 PM
Updated : 5 July 2015, 12:30 PM

রোববার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টিতে দক্ষিণ আফ্রিকার কাছে ৫২ রানে হারে বাংলাদেশ। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মাশরাফি জানান, জুটি গড়া গেলে লক্ষ্য তাড়া করা যেত।
 
“বলা যেতে পারে, ১০ রান বেশি হয়েছে। কিন্তু জুটি হলে টি-টোয়েন্টিতে এই রান তাড়া করা সম্ভব।”
 
দক্ষিণ আফ্রিকার ৪ উইকেটে গড়া ১৪৮ রানের জবাব দিতে নেমে ৭ বল বাকি থাকতেই ৯৬ রানে অলআউট হয়ে যায় বাংলাদেশ। স্বাগতিকদের কোনো জুটি ৪০ পার হতে পারেনি।  
 
মাশরাফি মনে করেন, বাংলাদেশের চেয়ে অতিথিরা ভালোভাবে স্পিনারদের সামলায়, এটাই ম্যাচে পার্থক্য গড়ে দেয়।
 
শেষ পর্যন্ত বড় ব্যবধানে হারলেও শুরুটা দারুণ হয়েছিল বাংলাদেশের। প্রথম ওভারেই বিপজ্জনক এবি ডি ভিলিয়ার্সকে ফিরিয়ে দেয় স্বাগিতকরা। মাশরাফি জানান, পরিকল্পনা করেই প্রথম থেকে স্পিনারদের ব্যবহার করেন তিনি।  
 
“সানি আগেও নতুন বলে অনেক সময় শুরু করেছে, তাই ওকে দিয়ে শুরুর পরিকল্পনা করি। ওরা হয়তো প্রত্যাশা করেছিল অন্য প্রান্তে সোহাগ আসবে, তার জায়গায় তাই আমি নাসিরকে নিয়ে আসি। আর এতে আমরা মোটামুটি সাফল্যও পেয়েছি।”
 
বাংলাদেশের অধিনায়ক মনে করেন, দুই দলের মধ্যে পার্থক্য গড়ে দেন ফাফ দু প্লেসি। অপরাজিত ৭৯ রানের চমৎকার ইনিংসের জন্য ম্যাচ সেরার পুরস্কার জেতেন দক্ষিণ আফ্রিকার অধিনায়ক।
 
“দু প্লেসি শেষ পর্যন্ত ব্যাট করেছে, এটাই পার্থক্য গড়ে দিয়েছে। আমার মনে হয়, চেন্নাইয়ে খেলে এই ধরনের উইকেটে সে অভ্যস্থ হয়েছে। তাই স্পিন বেশ ভালোভাবে সামলেছে। দু প্লেসিকে যদি আউট করা যেত তাহলে ১০/১৫ রান কম হত।”