৩ স্পিনারে বোলিং শুরু বাংলাদেশের

অনুমিতভাবেই মিরপুরের উইকেট মন্থর, নিচু বাউন্সের। বল ব্যাটে আসছে না ঠিকমত। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে প্রথম টি-টোয়েন্টিতে বাংলাদেশ তাই বোলিং শুরু করেছে ৩ স্পিনার দিয়ে!

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 5 July 2015, 08:00 AM
Updated : 5 July 2015, 08:00 AM

প্রথম ওভারটি করেছেন আরাফাত সানি। যেটি খুব অপ্রত্যাশিত ছিল না। নতুন বল হাতে নেওয়া বা পাওয়ার প্লেতে বোলিং করার কাজটি নিয়মিতই করেন সানি। চমক ছিল ইনিংসের দ্বিতীয় ওভারে। অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা বল তুলে দিলেন নাসির হোসেনকে!

অধিনায়ক অবশ্য নাসিরকে ‘পার্ট টাইমার’ মনে করেন না। ভারত সিরিজের সময়ই সংবাদ সম্মেলনে বলেছিলেন, নাসির দলের সেরা অফ স্পিনার। অধিনায়কের আস্থার প্রতিদানও নাসির দিয়েছেন দারুণভাবে। নিজের দ্বিতীয় ওভারে ফিরিয়েছেন বিপজ্জনক কুইন্টন ডি কককে।

এর আগেই অবশ্য বাংলাদেশকে বড় এক স্বস্তি এনে দেন সানি। প্রথম ওভারেই ফিরিয়েছেন সবচেয়ে বড় হুমকি এবি ডি ভিলিয়ার্সকে। ক্যারিয়ারে দ্বিতীয়বারের মত ইনিংস উদ্বোধন করতে নেমেছিলেন ডি ভিলিয়ার্স। কিন্তু দক্ষিণ আফ্রিকার এই পরীক্ষা সফল হতে দেননি সানি। ডানাই মেলতে দেননি ডি ভিলিয়ার্সকে। লেংথ বল টেনে ড্রাইভ করতে গিয়ে কাভারে ক্যাচ দেন ডি ভিলিয়ার্স।

দুই প্রান্তে দুই স্পিনারের সাফল্যের পর তৃতীয় বোলার হিসেবেও মাশরাফি বল তুলে দেন আরেক স্পিনার সাকিব আল হাসানের কাছে। টি-টোয়েন্টিতে এই নিয়ে তৃতীয়বার তিন স্পিনারে বোলিং শুরু করল বাংলাদেশ। ২০০৯ সালে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সেন্ট কিটসে বোলিং করেছিলেন সাকিব, নাঈম ইসলাম ও মাহমুদউল্লাহ। ২০১৩ সালে বুলাওয়েতে আব্দুর রাজ্জাক, সোহাগ গাজী ও সাকিব।

সব মিলিয়ে টি-টোয়েন্টিতে তিন স্পিনারে বোলিং শুরুর ঘটনা আছে আর মাত্র নয় বার। এর মধ্যে কেনিয়াই করেছে পাঁচবার। দুইবার জিম্বাবুয়ে, একবার করে ভারত ও শ্রীলঙ্কা।