‘নো’ বলের নতুন নিয়মে খুশি দু প্লেসি

একটি বলই পারে টি-টোয়েন্টি ম্যাচে মোড় ঘুরিয়ে দিতে। তাই সব ‘নো’ বলেই ফ্রি-হিট দেওয়ার নতুন নিয়মে রোমাঞ্চিত ফাফ দু প্লেসি। দক্ষিণ আফ্রিকার অধিনায়কের বিশ্বাস, নতুন নিয়ম অনেক বড় পার্থক্য গড়ে দেবে। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 4 July 2015, 12:31 PM
Updated : 4 July 2015, 03:43 PM

রোববার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে প্রথম টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ ও দক্ষিণ আফ্রিকা। সব নো বলে ফ্রি হিটের নতুন নিয়মের শুরু হবে এই ম্যাচ দিয়েই। দু প্লেসি নতুন নিয়মের সঙ্গে মানিয়ে নিতে আগ্রহ নিয়ে অপেক্ষা করছেন।
 
“(সব ‘নো’ বলে ফ্রি-হিট দেওয়া) একটা ভালো নিয়ম। অবশ্যই এই নিয়ম বড় পার্থক্য গড়ে দেবে। ইনিংসের শেষ দিকের একটি বিমার ম্যাচ পুরোপুরি ঘুরিয়ে দিতে পারে।”
 
সম্প্রতি বার্বাডোজে আইসিসি বার্ষিক সাধারণ সভায় ব্যাট ও বলের লড়াইয়ে ভারসাম্য আনতে ওয়ানডে ক্রিকেটের ফিল্ডিংয়ে কয়েকটি পরিবর্তন আনে আন্তর্জাতিক ক্রিকেট কাউন্সিল। আর ওয়ানডে ও টি-টোয়েন্টিতে সব ‘নো’ বলেই ফ্রি-হিট দেওয়ার সিদ্ধান্ত হয়। আগে কেবল পায়ের ‘নো’ বলে (ওভার স্টেপিং) ফ্রি-হিট দেওয়া হতো।
 
রান ঠেকাতে টি-টোয়েন্টিতে অনেক ফুলটস বল করেন বোলাররা। নিয়ন্ত্রণ ঠিক না থাকায় কিছু বিমার হয়ে যায়। নতুন নিয়ম হওয়ায় ফুলটস বল করার সময় এখন থেকে অনেক বেশি সতর্ক থাকতে হবে বোলারদের।