সালাউদ্দিনের ক্লাসে তামিম

ভারতের বিপক্ষে সিরিজের শেষ ওয়ানডেতে ধবল কুলকার্নির ভেতরে ঢোকা বলে এলবিডব্লিউ হয়েছিলেন তামিম ইকবাল। শুক্রবার শের-ই-বাংলার ইনডোরে ‘গুরু’ মোহাম্মদ সালাউদ্দিনের সঙ্গে ডিফেন্স আঁটসাঁট করা নিয়ে কাজ করলেন বাঁহাতি এই উদ্বোধনী ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 July 2015, 10:19 AM
Updated : 3 July 2015, 04:01 PM

শুক্রবার মিরপুরে বাংলাদেশ দলের অনুশীলনে এসেছিলেন সালাউদ্দিন। বাংলাদেশ দলের সাবেক সহকারী কোচ তিনি; একসময় ছিলেন বিকেএসপির কোচ। এখন কোচিং করাচ্ছেন মালেয়েশিয়ার একটি বিশ্ববিদ্যালয়ে। তবে এসব ছাপিয়ে বাংলাদেশ ক্রিকেটে তার মূল পরিচয় সাকিব-তামিমদের গুরু হিসেবে। সাকিব-তামিম-মুমিনুল-মুশফিক-নাসিরসহ এখনকার বাংলাদেশ দলের অনেক ক্রিকেটারের শুধু কোচই নন, সালাউদ্দিন সবার ‘মেন্টর’। এখনও টেকনিক্যাল ও মানসিক কোনো সমস্যায় পড়লেই এই ক্রিকেটারদের সবার আগে মনে পড়ে ‘সালাউদ্দিন স্যারকে’।

এখন যেমন মনে পড়েছে তামিমের। ঈদের ছুটিতে বুধবার ঢাকায় এসেছেন সালাউদ্দিন। শুক্রবার এসেছিলেন বাংলাদেশের অনুশীলনে। ইনডোরে বাইরের নেটে যখন বাংলাদেশ দলের বাকিরা অনুশীলন করছে জাতীয় দলের কোচিং স্টাফদের সঙ্গে, ভেতরের নেটে তখন তামিমকে নিয়ে বোলিং মেশিনে নিবিড় ভাবে কাজ করছিলেন সালাউদ্দিন।

নেট থেকে বেরিয়ে তামিম বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে জানালেন, কি নিয়ে তিনি কাজ করছিলেন সালাউদ্দিনের সঙ্গে।

“সুনির্দিষ্ট করে বলছি না, ব্যাটিংয়ের ব্যাপার যেহেতু। তবে গত সিরিজে একটা খুঁত অনুভব করছিলাম ব্যাটিংয়ে, সেটা নিয়েই একটু কাজ করলাম।”

সেটি আরেকটু খোলাসা করে বললেন সালাউদ্দিন, “ভারতের বিপক্ষে শেষ ম্যাচে ডিফেন্স করতে গিয়ে ও এলবিডব্লিউ হয়েছিল। সেটা নিয়েই একটু কাজ করা হলো। খুব বড় বা সিরিয়াস কোনো ইস্যু নয়।”

ভারতের বিপক্ষে শেষ ওয়ানডেতে ৫ রান করে আউট হয়েছিলেন তামিম। ধবল কুলকার্নির রাউন্ড দা উইকেটে করা লেংথ বল একটু দেরিতে সুইং করে ভেতরে ঢুকেছিল, বলের লাইন মিস করে এলবিডব্লিউ হয়েছিলেন তামিম।