আগ্রাসী বোলিংয়ের লক্ষ্য জুবায়েরের

কোনো পর্যায়েই টি-টোয়েন্টি ক্রিকেট খেলেননি জুবায়ের হোসেন। কিন্তু দক্ষিণ আফ্রিকার বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজের দলে ডাক পেয়ে চ্যালেঞ্জটা ঠিকই টের পাচ্ছেন এই লেগ স্পিনার। সাফল্য পেতে শুরু থেকেই পাল্টা আক্রমণ করে খেলতে চান বলে জানিয়েছেন তিনি।

অনীক মিশকাতঅনীক মিশকাতবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 July 2015, 12:45 PM
Updated : 2 July 2015, 02:25 PM

বাংলাদেশ প্রিমিয়ার লিগ (বিপিএল) বন্ধ হওয়ার পর থেকে বাংলাদেশে কোনো টি-টোয়েন্টি টুর্নামেন্ট নেই। অনুশীলনের জন্য যেসব টি-টোয়েন্টি ম্যাচ খেলা হয় সেগুলোতেও খেলা হয়নি এই জুবায়েরের। তবে সংক্ষিপ্ত ফরম্যাটের উত্তাপ ঠিকই টের পাচ্ছেন এই তরুণ।

জুবায়েরকে মূলত টেস্ট বোলার হিসেবেই ভাবা হয়। ওয়ানডেতেও সেভাবে খেলার সুযোগ হয়নি এই প্রতিভাবান স্পিনারের। এ পর্যন্ত মোটে দুটি ওয়ানডে খেলা এই তরুণের চোখে এখন সব ধরনের ক্রিকেটে নিয়মিত খেলে যাওয়ার স্বপ্ন।

“এখন তো সব ধরনের ক্রিকেটে লেগ স্পিনাররা নিয়মিত খেলছে। টেস্ট ও ওয়ানডের মতো টি-টোয়েন্টিতেও খেলার স্বপ্ন তো ছিলই।”

লেগ স্পিনাররা সাধারণত ছন্দ পেতে একটু সময় নেন। টেস্টে তারা দীর্ঘ সময় পেলেও টি-টোয়েন্টিতে সেই সুযোগ মোটেও নেই। যা করার ৪ ওভারের মধ্যেই করতে হবে; তাই প্রথম বল থেকে প্রতিপক্ষকে আক্রমণের লক্ষ্য জুবায়েরের।

“স্পিন বোলিং কোচের (রুয়ান কালপাগে) সঙ্গে কথা হয়েছে, উনি শুরু থেকে আক্রমণ করার কথা বলেছেন। আমিও প্রথম থেকে আক্রমণাত্মক বোলিং করতে চাই। তা করতে নির্ভুলতা বাড়ানোর জন্য চেষ্টা করছি; কালপাগের সঙ্গে স্পট বোলিং করছি।”

প্রতিপক্ষের স্পিন দুর্বলতা বিবেচনা করেই প্রথমবারের মতো টি-টোয়েন্টি দলে নেওয়া হয়েছে জুবায়েরকে। আস্থার প্রতিদান দিতে মুখিয়ে আছেন ১৯ বছর বয়সী এই তরুণ।

“আমরা ভিডিও ফুটেজ নিয়ে কাজ শুরু করেছি। ব্যক্তিগত ভাবে আমি ইউটিউবে দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যানের ব্যাটিং দেখছি, আসলে সব রকম ভাবে প্রস্তুতি নেওয়ার চেষ্টা করছি। ভালো জায়গায় বোলিং করতে চাই আর প্রয়োজনের সময় ‘ব্রেক থ্রু’ এনে দিতে চাই।”

গত বছর আন্তর্জাতিক অভিষেক হওয়ার পর টেস্ট ও ওয়ানডে মিলিয়ে ছয়টির বেশি ম্যাচ খেলতে না পারলেও আত্মবিশ্বাস হারাননি জুবায়ের।

“আমি মনে করি, বৈচিত্র্যের সঙ্গে যদি ভালো জায়গায় বল করতে পারি, বিশ্বের যে কোনো ব্যাটসম্যানের জন্যই তা খেলা কঠিন হবে।”

স্পিনার মাত্রই দক্ষিণ আফ্রিকার সঙ্গে সাফল্য পাবে এমনটা ভাবছেন না জুবায়ের। তার বিশ্বাস লড়াই করেই উইকেট নিতে হবে স্বাগতিক স্পিনারদের, আমার মনে হয়, ওরা এখন আগের মত নেই; স্পিনও এখন ভালো খেলে। আইপিএলে নিয়মিত খেলায় ওরা উপমাহাদেশের কন্ডিশন ও স্পিন সম্পর্কে এখন অনেক কিছু জানে। ওদের বিপক্ষে আমাদের সংগ্রাম করতে হবে।”

আগামী রোববার ও মঙ্গলবার মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুটি টি-টোয়েন্টি খেলবে বাংলাদেশ।