চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলা নিয়ে শঙ্কা নেই বিসিবির

জিম্বাবুয়েতে প্রস্তাবিত ত্রিদেশীয় সিরিজ নিয়ে বাংলাদেশের ক্রিকেট আঙিনায় অনেকের মাঝেই উৎকণ্ঠা থাকলেও খুব একটা বিচলিত নয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। বিসিবির প্রধান নির্বাহী নিজাম উদ্দিন চৌধুরী বলেছেন, অভাবনীয় কিছু না হলে বাংলাদেশের চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা নিয়ে শঙ্কার কিছু নেই।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 June 2015, 01:47 PM
Updated : 30 June 2015, 04:44 PM

ওয়েস্ট ইন্ডিজ সম্প্রতি ওই ত্রিদেশীয় ‍সিরিজে অংশ নেওয়ার কথা নিশ্চিত করেছে। তবে স্বাগতিক জিম্বাবুয়ে ও অন্য দল পাকিস্তান এখনও এ ব্যাপারে আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। পাকিস্তান শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জিতে গেলে প্রস্তাবিত ওই ত্রিদেশীয় টুর্নামেন্ট হবে কিনা, সেটা নিয়েও সংশয় আছে। 
 
তবে শেষ পর্যন্ত ওই টুর্নামেন্ট যদি মাঠে গড়ায়ও, তবু ভাবনার কিছু দেখছেন না নিজাম উদ্দিন চৌধুরী।
 
“এখন যে অবস্থা, তাতে অন্য যে কোনো দলের উঠে আসার সম্ভাবনা খুব কম। আমরা র‌্যাঙ্কিংয়ের সাতে আছি। আশা করি, আমরা চ্যাম্পিয়ন্স ট্রফিতে অংশ নিতে পারব, যদি বড় কোনো পরিবর্তন না হয়। আটে থাকা দলের চেয়ে আমরা ৫ পয়েন্টে এগিয়ে, যেটা টপকে যাওয়া খুব কঠিন।”
 
এখনই অবশ্য নিশ্চিত করে কিছু বলতে চান না বিসিবির প্রধান নির্বাহী। তবে অনিশ্চয়তাটুকু নিয়ে দুর্ভাবনাও নেই তার। সম্প্রতি বার্বাডোজে আইসিসি সভার সময় আইসিসির পরিসংখ্যানবিদদের সঙ্গে বসেছিলেন প্রধান নির্বাহী। তারাই ভরসা দিয়েছেন তাকে।
“গ্যারান্টি বলে তো কিছু নেই। এটুকুই শুধু বলতে পারি, পাকিস্তানকে কোয়ালিফাই করতে হলে অনেকগুলো ম্যাচ জিততে হবে। অনানুষ্ঠানিকভাবে আমরা আইসিসির পরিসংখ্যানবিদদের সঙ্গে বসে ছিলাম। তারা বলেছে, পাকিস্তান অসাধারণ কোনো পারফরম্যান্স করলেই কেবল আমাদের ঝুঁকি থাকলেও থাকতে পারে।”
 

যদি শেষ পর্যন্ত অভাবনীয়ভাবে বাংলাদেশের অংশগ্রহণ হুমকিতে পড়ে যায়, তাহলে করণীয়টা তখনই ঠিক করবে বিসিবি, জানালেন প্রধান নির্বাহী।
“ব্যাকআপ পরিকল্পনা এখনই করা যাবে না। আর চাইলেই তো হবে না। এফটিপি দেখতে হবে, কারা ফাঁকা আছে এবং তারা খেলতে চায় কিনা, এসব অনেক ব্যাপার ভাবতে হবে।”
২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে স্বাগতিক ইংল্যান্ডসহ আগামী ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ওয়ানডে র‌্যাঙ্কিংয়ের প্রথম আটটি দল খেলবে।