পাকিস্তানের বিপক্ষে শ্রীলঙ্কার বড় লিড

পাকিস্তানের লেগ স্পিনার ইয়াসির শাহ ভালো বোলিং করেছেন। তবে কৌশল সিলভা ও অ্যাঞ্জেলো ম্যাথিউসের ব্যাটে পাকিস্তানের বিপক্ষে দ্বিতীয় দিন শেষে প্রথম ইনিংসে বড় লিডই নিয়েছে শ্রীলঙ্কা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 June 2015, 01:42 PM
Updated : 26 June 2015, 01:42 PM

পাকিস্তানের ১৩৮ রানের জবাবে শুক্রবার কলম্বোর পি সারা ওভালে দ্বিতীয় টেস্টের প্রথম ইনিংসে ৯ উইকেটে ৩০৪ রান তুলে দ্বিতীয় দিনের খেলা শেষ করেছে শ্রীলঙ্কা। এরই মধ্যে ১৬৬ রান এগিয়ে তারা।

শ্রীলঙ্কার এই সংগ্রহ গড়ে ওঠে অধিনায়ক ম্যাথিউসের পঞ্চাশোর্ধ দুটি জুটির কারণে। একটি তিনি গড়েন উদ্বোধনী ব্যাটসম্যান সিলভার সঙ্গে; আর অন্য জুটিটি ধাম্মিকা প্রসাদকে নিয়ে।

আগের দিনের ১ উইকেটে ৭০ রান নিয়ে ব্যাট করতে নেমে দ্রুতই কুমার সাঙ্গাকারার উইকেট হারায় শ্রীলঙ্কা। ১৮ রান নিয়ে ব্যাট করতে নামা সাঙ্গাকারা জুলফিকার বাবরের বলে আসাদ শফিকের হাতে ক্যাচ দিয়ে ফেরেন। দলকে ৯৮ রানে রেখে আউট হওয়ার আগে ৩৪ রান করেন তিনি। 

এরপর দ্রুত ফিরে যান লাহিরু থিরিমান্নেও। তবে চতুর্থ উইকেটে দারুণ এক জুটি গড়ে দলকে বিপদে পড়তে দেননি সিলভা ও ম্যাথিউস। টেস্ট ক্রিকেটে তৃতীয় শতক থেকে ২০ রান দূরে থেকে সিলভা আউট হলে এই জুটি ভাঙে। এর আগে দুজনে মিলে ৭২ রান তোলেন।

ইয়াসির ও সরফরাজ আহমেদের যুগলবন্দিতে রানআউট হওয়ার আগে ২১৮ বলে খেলা ৮০ রানের ইনিংসটি ১০টি চারে সাজান সিলভা।

সপ্তম উইকেটে প্রসাদের সঙ্গে ম্যাথিউসের জুটিটি ৭৩ রানের। প্রসাদ ৩৫ রান করে আউট হলে শ্রীলঙ্কার সপ্তম উইকেটের পতন হয়। এরপরই আউট হন ম্যাথিউস। টেস্ট ক্যারিয়ারের ২১তম অর্ধশতক করা ম্যাথিউস ১৫৩ বলে ৭৭ রানের ইনিংসটি খেলার পথে ৮টি চার মারেন।

রঙ্গনা হেরাথ ১০ রান নিয়ে ব্যাট করছেন। আর তার সঙ্গী দুশমন্ত চামিরা এখনও রানের খাতা খুলতে পারেননি।

৪০ ওভার বল করে ৯৫ রান দিয়ে ৫ উইকেট পাওয়া ইয়াসিরই পাকিস্তানের সেরা বোলার।