মাশরাফির নতুন ‘জ্বালানি’ চ্যাম্পিয়ন্স ট্রফি

ক্যারিয়ার শেষের শুরু দেখতে শুরু করেছিলেন মাশরাফি মুর্তজা। কিন্তু বাংলাদেশ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলা নিশ্চিত করায় ভাবনা পাল্টে গেছে অধিনায়কের। পেয়ে গেছেন অনুপ্রেরণার নতুন জ্বালানি। অন্তত ২০১৭ সালে ইংল্যান্ডে অনুষ্ঠিতব্য ওই টুর্নামেন্ট পর্যন্ত খেলে যেতে চান মাশরাফি।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 June 2015, 11:51 AM
Updated : 25 June 2015, 01:39 PM

চূড়ান্ত সিদ্ধান্ত যদিও কিছুই নেননি। তবে চোট জর্জর ক্যারিয়ারটাকে খুব বেশিদিন দীর্ঘ না করার একটা ভাবনা মাথায় এসেছিল। কিন্তু বাংলাদেশ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলার যোগ্যতা অর্জন করার পর মনের ভেতরই অনুভব করছেন নতুন তাড়না।

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে বাংলাদেশ অধিনায়ক জানান, “খুব সিরিয়াসলি না ভাবলেও ক্যারিয়ার কবে শেষ করব, এসব ভাবনা আসছিল মাথায়। খুব লম্বা সময় আর খেলব না বলেও ভাবছিলাম। কিন্তু এই ব্যাপারটা যখন হয়েই গেল, ভাবলাম আরও কতটা দিন না হয় কষ্ট করি। বিশ্বকাপের পর চ্যাম্পিয়ন্স ট্রফি একটা সম্মানজনক টুর্নামেন্ট। খেলতে পারলে ভালো লাগবে।”

বয়স তার এমনিতে এখনো অবসর নেওয়ার ভাবনার মতো হয়নি, ৩১ বছর। ২০১৯ বিশ্বকাপের সময় বয়স থাকবে ৩৫, ওই বয়সে আন্তর্জাতিক ক্রিকেট খেলা অস্বাভাবিক কিছু নয়। তবে প্রায় ১৪ বছরের ক্যারিয়ারের বেশিরভাগ সময়টাই চোটের সঙ্গে যুদ্ধ করতে হয়েছে মাশরাফিকে। কঠিন সেই লড়াইযে জিতেছেন প্রতিবারই। দুই হাঁটুতে সাতবার অস্ত্রোপচার নিয়েও হাল ছাড়েননি। গত ৮ মাসে নেতৃত্ব দিয়ে বাংলাদেশের ক্রিকেটকে নিয়ে গেছেন নতুন উচ্চতায়। একটা সময় তো ক্ষান্তি দিতেই হবে, থামাতে হবে লড়াই।

তবে ২০১৭ চ্যাম্পিয়ন্স ট্রফি খেলেই যে অবসর নেবেন, এখনই তেমন কিছু বলতে চান না মাশরাফি।

“আসলে আগে থেকেই কিছু বলা মুশকিল। কার ক্যারিয়ারে কখন কেমন সময় আসে, ঠিক নেই। নিশ্চিত কিছু তাই বলতে চাই না। শুধু বলছি, চ্যাম্পিয়ন্স ট্রফিটা খেলার জন্য নিজের ভেতর এখন তাগিদ টের পাচ্ছি। আরেকটু কষ্ট করতে চাই, নিজেকে ফিট রাখতে চাই যাতে অতদিন খেলতে পারি।”