ভুল ধরতে পেরেছেন মাশরাফি

জেতার মতো অবস্থানে থেকেও ৭৭ রানে হারের পর ব্যাটসম্যানদেরই দুষেছেন মাশরাফি বিন মুর্তজা। অধিনায়ক মনে করছেন, উইকেট হাতে না রাখা ছিল তাদের বড় ভুল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 June 2015, 07:46 PM
Updated : 24 June 2015, 07:47 PM

তৃতীয় ও শেষ ওয়ানডেতে ভারতের দেওয়া ৩১৮ রানের লক্ষ্য তাড়া করতে নেমে এক সময়ে বাংলাদেশের স্কোর ছিল ৫ উইকেটে ১৯৭ রান। সে সময় ওভার প্রতি ৭ রান প্রয়োজন ছিল স্বাগতিকদের। কিন্তু সাব্বির রহমান আর তার কিছুক্ষণ পর নাসির হোসেন আউট হয়ে গেলে আর পেরে উঠেনি তারা।
 
ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে মাশরাফি জানান, উইকেট খুব ভালো ছিল। এই উইকেটে ৩১৮ রানের লক্ষ্য তাড়া করে জেতা সম্ভব ছিল। কিন্তু উইকেট না থাকায় সেই চেষ্টা করা যায়নি।
 
“৩৫ ওভার পর্যন্ত কিন্তু আমরা ভারতের থেকে এগিয়ে ছিলাম। শুধু ২টা উইকেট বেশি পড়েছে। লক্ষ্য তাড়া করাতে আমাদের কোনো সমস্যা ছিল না। ৪-৫ উইকেট হাতে থাকলে শেষ ১০ ওভারে যদি ৯০ রানও লাগত, তাহলেও আমরা তাড়া করতে পারতাম।”
 
মাশরাফি মনে করেন, সর্বোচ্চ ৪৩ রান করা সাব্বিরের বিদায়েই পিছিয়ে পড়ে বাংলাদেশ। তবে একক কোনো ব্যাটসম্যানকে দুষছেন না অধিনায়ক। দায় দিচ্ছেন উইকেটে থিতু হওয়া ব্যাটসম্যানদের। 
 
তামিম ইকবাল ছাড়া প্রথম সাত ব্যাটসম্যানের বাকি সবাই দুই অঙ্কে পৌঁছালেও নিজেদের ইনিংস বড় করতে পারেননি। তারাই থাকলেন মাশরাফির কাঠগড়ায়।
 
“দুই নম্বর থেকে সাত নম্বর পর্যন্ত সবাই ২০/২৫ করে আউট করেছে। এক জনের দরকার ছিল একটা ৮০, আরেক জনের দরকার ছিল একটা ৬০। তাহলে খেলাটা ভালো হত।”
 
এর আগে তিনবার তিনশ’ রানের লক্ষ্য তাড়া করে জিতেছে বাংলাদেশ। কিন্তু এখনও এটা পুরোপুরি আয়ত্তে আসেনি বলে মনে করেন অধিনায়ক।
 
“সব মিলিয়ে আমরা বড় ভুল করে ফেলেছি। কিভাবে লক্ষ্য তাড়া করতে হয় সেটাও এখন ভালো করে শিখতে হবে। সামনে থেকে এগুলো ঠিকমত করতে পারব।”