জোড়া শতকে নিউ জিল্যন্ডের দারুণ জয়

ইংল্যান্ডের বিপক্ষে টানা দ্বিতীয় জয়ে পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজে এগিয়ে গেছে নিউ জিল্যান্ড। কেন উইলিয়ামসন ও রস টেইলরের শতক ভর করে তৃতীয় ওয়ানডেতে ৩ উইকেটে জিতেছে সফরকারীরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 14 June 2015, 05:56 PM
Updated : 14 June 2015, 05:56 PM

সিরিজে ২-১ ব্যবধানে এগিয়ে গেল নিউ জিল্যান্ড। প্রথম ওয়ানডেতে ইংল্যান্ড বিশাল ব্যবধানে জেতার পর দ্বিতীয় ম্যাচে নাটকীয় জয়ে সমতায় ফিরেছিল অতিথিরা।

সাউথ্যাম্পটনের রোজ বোলে রোববার টস জিতে প্রথমে ব্যাট করে ৪৫.২ ওভারে ৩০২ রান করে অলআউট হয় ইংল্যান্ড। জবাবে ৬ বল বাকি থাকতে ৭ উইকেট হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায় ব্রেন্ডন ম্যাককালামের দল।

লক্ষ্য তিনশর বেশি হলেও ফর্মে থাকা কিউই ব্যাটসম্যানদের জন্যে সেটা খুব একটা বড় ছিল না। তাইতো দলীয় স্কোর ৪ রানের মাথায় প্রথম উইকেটের পতন এবং ৩৬ রানে অধিনায়ক ম্যাককালামকে হারানোর পরেও সহজেই জেতে তারা।

সহজ এই জয়ে সবচেয়ে বড় অবদান তৃতীয় উইকেটে ২০৬ রানের জুটি গড়া উইলিয়ামসন ও টেইলর।

১২৩ বলে ১২টি চারের সাহায্যে ১১০ রান করেন টেইলর। ক্যারিয়ারে এটা তার চতুর্দশ ওয়ানডে শতক। গত ম্যাচেও শতক করেছিলেন সাবেক এই অধিনায়ক।

উইলিয়ামসন করেন ১১৮ রান। ১১৩ বলের ইনিংসে ১২টি চার ও ১টি ছক্কা মারেন তিনি। এটা তার সপ্তম ওয়ানডে শতক।

উইলিয়ামসনের আউটে ভাঙে নিউ জিল্যান্ডকে জয়ের কাছাকাছি এনে দেওয়া এই জুটি। পরে দ্রুত আরো দুই উইকেটের পতনের পর টেইলর ফিরে গেলেও নিউ জিল্যান্ডকে জয় নিয়ে কখনই খুব একটা ভাবতে হয়নি।

৬৯ রানে ৩ উইকেট নিয়ে ইংল্যান্ডের সফলতম বোলার ডেভিড উইলি।  

এর আগে দলীয় স্কোর ৩৪ রানের মাথায় দুই উদ্বোধনী ব্যাটসম্যানকে হারিয়ে বিপদে পড়ে ইংল্যান্ড। তবে তৃতীয় উইকেটে জো রুট ও ওয়েন মর্গ্যানের ১০৫ রানের জুটিতে সে ধাক্কা কাটিয়ে বড় সংগ্রহের ভিত গড়ে তারা।

রুট ৬৩ বলে ৬টি চারের সাহায্যে ৫৪ রান করেন। আর মর্গ্যান ৮২ বলে ৪টি চার ও ২টি ছক্কায় ৭১ রান করেন।

পরে পাঁচ নম্বরে নামা বেন স্টোকসের ৬৮ রানের মারমুখী ইনিংসে তিনশ’ পার করে ইংল্যান্ড। ৪৭ বলের ইনিংসে ৭টি চার ও ২টি ছ্ক্কা মারেন তিনি।

সাত নম্বরে নামা স্যাম বিলিংসের ভূমিকাও একেবারে কম নয়। ১৬ বলে ৬টি চারের সাহায্যে ৩৪ রান করেন তিনি।

নিউ জিল্যান্ডের পক্ষে ৩টি করে উইকেট নেন টিম সাউদি ও বেন হুইলার।