টেস্টেও জয় করার অপেক্ষায় সাব্বির

সাব্বির রহমানের গল্পটা যেন ‘এলাম, দেখলাম, জয় করলাম।’ আন্তর্জাতিক ক্রিকেটে সুযোগ পেয়েই নিজের জায়গা করে নিয়েছেন; অপরিহার্য হয়ে উঠেছেন বাংলাদেশের ওয়ানডে ও টি-টোয়েন্টি দলে। কিন্তু টেস্ট ক্রিকেটের জগৎ থেকে এখনও একটু দূরেই সাব্বির। ভারতের বিপক্ষে ফতুল্লা টেস্টের দলে তার থাকার সম্ভাবনা সামান্যই। সাব্বির নিজেও সেই আশা করছেন না। তবে ক্যারিয়ারের পথচলায় এই তরুণ একদিন পা রাখতে চান টেস্টের আঙিনায়।

অনীক মিশকাতঅনীক মিশকাতবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2015, 01:23 PM
Updated : 2 June 2015, 02:35 PM

নিজের টেস্ট খেলার বিষয়টি সাব্বির ছেড়ে দিয়েছেন টিম ম্যানেজমেন্টের হাতে। সুযোগ পেলে ক্রিকেটের সবচেয়ে অভিজাত সংস্করণে নিজের সেরাটা দেওয়ার ব্যাপারে প্রত্যয়ী তিনি।

“টিম ম্যানেজমেন্ট যেভাবে চিন্তা করবে, সেভাবেই আমাকে কাজ করতে হবে। আমি যেখানেই সুযোগ পাব, চেষ্টা করব নিজের সেরাটা দেওয়ার। (টেস্টে) আমার জায়গায় কেউ না কেউ ভালো খেলছে। টেস্টে আমি যখন সুযোগ পাব, তখন আমি ভালোভাবে চেষ্টা করব।”

মাঝের তিন মৌসুম খুব একটা ভালো না কাটলেও প্রথম শ্রেণির ক্রিকেটে নিজেকে প্রতিষ্ঠিত করতে লড়ছেন ২৩ বছর বয়সী সাব্বির। ২০০৮ সালে বড় দৈর্ঘ্যের ক্রিকেটে অভিষেকের পর প্রথম মৌসুমে ৩৪ ও পরের মৌসুমে ৪৮.৭১ গড়ে রান করেন সাব্বির।

পরের তিন মৌসুমে প্রথম শ্রেণির ক্রিকেটে খুব একটা ভালো করতে পারেননি সাব্বির। এই সময়ে যথাক্রমে ২৭.২০, ২৫.৩৬ ও ২৪.২২ গড়ে রান তোলেন এই মিডল অর্ডার ব্যাটসম্যান।

এই মৌসুমে ঘুরে দাঁড়িয়েছেন রাজশাহীর ক্রিকেটার সাব্বির। এবার ৭ ম্যাচে ১১ ইনিংসে চারটি অর্ধশতকসহ ৩৮.২১ গড়ে রান করেন তিনি। ডানহাতি এই ব্যাটসম্যান জানান, লম্বা সময় ধরে ব্যাটিং অনুশীলন করায় এখন প্রথম শ্রেণির ক্রিকেটেও সাফল্য পাচ্ছেন তিনি। 

“ব্যাটিংয়ে সময় দেই, এ জন্য হয়তো ব্যাটিং ভালো হচ্ছে। আমি চেষ্টা করি, সব সময় ভালো খেলার জন্য। যখন যেভাবে সুযোগ পাই, কাজে লাগানোর চেষ্টা করব।”

এ পর্যন্ত ৩৩টি প্রথম শ্রেণির ম্যাচ খেলে দুটি শতক ও আটটি অর্ধশতকের সাহায্যে ১ হাজার ৬৬৭ রান করেছেন সাব্বির। সহজাত আক্রমণাত্মক ব্যাটিং করেন প্রথম শ্রেণির ম্যাচেও।

“প্রথম শ্রেণির ক্রিকেটে আমার তেমন কোনো পরিকল্পনা থাকে না। আমি আমার স্বাভাবিক খেলাটাই খেলার চেষ্টা করি। কখনও সফল হই, আবার কখনও সফল হই না।”

তার ব্যাটিংয়ের ধরনটা অবশ্য সীমিত ওভারের ক্রিকেটের সঙ্গেই বেশি যায়। তবে আক্রমণাত্মক ব্যাটিং করেও টেস্টে সফল হওয়ার নজির তো আর কম নেই ক্রিকেটে। 'সাবেক' হয়ে যাওয়া বিরেন্দর শেবাগ, কিংবা হালের ডেভিড ওয়ার্নার - বিস্ফোরক ব্যাটিংয়ে সফল হয়েছেন টেস্টেও। সাব্বিরও তাই স্বপ্ন দেখতেই পারেন।