সিরিজ জিতেও র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের নিচে পাকিস্তান

জিম্বাবুয়ের বিপক্ষে ওয়ানডে সিরিজ জিতেও আইসিসি র‌্যাঙ্কিংয়ে এগুতে পারেনি পাকিস্তান। সবশেষ প্রকাশিত র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের নীচে নবম স্থানে আছে আজহার আলির দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2015, 07:58 AM
Updated : 3 June 2015, 04:10 AM

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ শুরুর আগে পাকিস্তানের রেটিং পয়েন্ট ছিল ৮৭। ২-০ ব্যবধানে সিরিজ জয়ের পরও তাদের পয়েন্ট ওই একই আছে। 
 
জিম্বাবুয়ের বিপক্ষে দেশের মাটিতে সিরিজের প্রথম দুটি ওয়ানডে জেতে পাকিস্তান। তৃতীয় ও শেষ ম্যাচটি বৃষ্টিতে পণ্ড হয়ে যায়। 
 
দেশের মাটিতে পাকিস্তানকে ওয়ানডে সিরিজে ৩-০ ব্যবধানে হারিয়ে এমনিতেই রেটিং পয়েন্ট বাড়িয়ে নিয়েছিল বাংলাদেশ। এরপর গত ৩০ এপ্রিল আইসিসির র‌্যাঙ্কিং হালনাগাদ হওয়ায় বাংলাদেশ পাকিস্তানের ওপরে উঠে আসে।
 
এই মুহূর্তে বাংলাদেশের রেটিং পয়েন্ট ৮৮। সমান পয়েন্ট নিয়ে সপ্তম স্থানে রয়েছে ওয়েস্ট ইন্ডিজ। বাংলাদেশের চেয়ে ভগ্নাংশ রেটিং পয়েন্টে এগিয়ে আছে তারা। 
 
চলতি বছরের ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ওয়ানডে র‌্যাঙ্কিংয়ে এই আট নম্বর অবস্থান ধরে রাখতে পারলে ২০১৭ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে খেলার সুযোগ মিলবে মাশরাফি বিন মুর্তজার দলের। 
 
ইংল্যান্ড ও ওয়েলসে ২০১৭ সালের ১ থেকে ১৯ জুনে হতে যাওয়া চ্যাম্পিয়ন্স ট্রফিতে স্বাগতিক ইংল্যান্ড ও র‌্যাঙ্কিংয়ের অন্য শীর্ষ সাত দল খেলবে।
 
চলতি মাসের শেষ দিকে দেশের মাটিতে ভারতের বিপক্ষে তিন ওয়ানডের সিরিজ খেলবে বাংলাদেশ। আর পাকিস্তান জুলাই মাসে শ্রীলঙ্কার বিপক্ষে পাঁচটি ওয়ানডে খেলবে। চ্যাম্পিয়ন্স লিগে জায়গা করে নেওয়ার লড়াইটা তাই বেশ জমছে বাংলাদেশ, পাকিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের মধ্যে।