বাংলাদেশ সফরে ভারতের কোচ রবি শাস্ত্রি

বাংলাদেশ সফরের জন্য রবি শাস্ত্রিকে অন্তর্বর্তীকালীন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে ভারতের ক্রিকেট বোর্ড। সঞ্জয় বাঙ্গার, ভারত অরুন ও আর শ্রিধর সহকারী কোচের পদে বহাল থাকবেন।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 June 2015, 07:04 AM
Updated : 2 June 2015, 07:04 AM

ভারতের ক্রিকেট বোর্ড মঙ্গলবার এক বিবৃতিতে শাস্ত্রিকে কোচ করার বিষয়টি জানায়।
 
গত বছর ইংল্যান্ড সফরে ভারতের বাজে পারফরম্যান্সের পর ছয় মাসের জন্য দলের ক্রিকেট পরিচালক পদে শাস্ত্রীকে নিয়োগ দিয়েছিল ভারতের ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। একই সময়ে বাঙ্গার, অরুন ও শ্রিধরকেও সহকারী কোচের পদে নিয়োগ দেয় তারা। শাস্ত্রি আর তিন সহকারী কোচের মেয়াদ পরে বিশ্বকাপ পর্যন্ত বাড়ানো হয়।
 
বিশ্বকাপ পর্যন্ত ভারতের প্রধান কোচ ছিলেন ডানকান ফ্লেচার। বিশ্বকাপ শেষে তিনি চলে যাওয়াতেই ভারতের প্রধান কোচের পদটি খালি হয়। ফ্লেচারের উত্তরসূরি কে হতে পারেন, এ নিয়ে গত বেশ কিছুদিন ধরেই চারদিকে গুঞ্জন চলছিল। 
 
আপাতত এই গুঞ্জন শেষ হলেও বাংলাদেশ সফর শেষে তা আবার হয়ত উঠবে। তবে শচিন টেন্ডুলকার, সৌরভ গাঙ্গুলি ও ভিভিএস লক্ষ্মনের সমন্বয়ে সদ্য গঠিত ক্রিকেট পরামর্শক কমিটির সঙ্গে আলোচনা করে জুলাইয়ে জিম্বাবুয়ে সফরের আগে স্থায়ীভাবে ভারতের প্রধান কোচ নিয়োগের বিষয়টি চূড়ান্ত করবে বোর্ড। 
 
কোচ হিসেবে শাস্ত্রির এটাই প্রথম বাংলাদেশ সফর নয়। এর আগেও একবার অন্তর্বর্তীকালীন কোচ হয়ে বাংলাদেশে এসেছিলেন তিনি। ২০০৭ সালে বাংলাদেশ সফরের আগে গ্রেগ চ্যাপেলের বিদায়ের পর ভারতের দায়িত্ব নিয়েছিলেন দেশটির সাবেক এই ক্রিকেটার।
 
একটি টেস্ট ও তিনটি ওয়ানডে খেলতে বাংলাদেশে আসছে ভারত। ১০ জুন থেকে ফতুল্লার খান সাহেব ওসমান আলী স্টেডিয়ামে শুরু হবে একমাত্র টেস্ট ম্যাচ। ১৮, ২১ ও ২৪ জুন দিন-রাতের তিনটি ওয়ানডেই হবে মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে।