লিথের শতকে লিডের পথে ইংল্যান্ড

অ্যাডাম লিথের প্রথম শতকে হেডিংলি টেস্টে লিড নেওয়ার পথে রয়েছে ইংল্যান্ড। তবে দ্বিতীয় নতুন বলে দ্রুত তিন উইকেট তুলে নিয়ে ঘুরে দাঁড়িয়েছে নিউ জিল্যান্ড। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 May 2015, 06:29 PM
Updated : 30 May 2015, 07:33 PM

দ্বিতীয় দিনের খেলা শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৫ উইকেটে ২৫৩ রান। ইয়ান বেল ১২ ও জস বাটলার ৬ রানে ব্যাট করছেন। নিউ জিল্যান্ড প্রথম ইনিংসে ৩৫০ রান করায় এখনও ৯৭ রানে পিছিয়ে রয়েছে স্বাগতিকরা। 
 
অধিনায়ক অ্যালেস্টার কুকের সঙ্গে লিথের ১৭৭ রানের জুটিতে শুরুটা ভালো হয় ইংল্যান্ডের। মার্ক ক্রেইগের বলে কুক এলবিডব্লিউর ফাঁদে পড়লে ভাঙে ৫৯ ওভার স্থায়ী জুটি। ১৮৭ বলে খেলা কুকের ৭৫ রানের অধিনায়কোচিত ইনিংসটি গড়া ১২টি চারে।
 
রান আউট হওয়ার আগে ১০৭ রানের চমৎকার এক ইনিংস খেলেন দ্বিতীয় টেস্টেই শতকের দেখা পাওয়া লিথ। তার ২১২ বলের ইনিংসটি ১৫টি চার সমৃদ্ধ। 
 
এক সময়ে ইংল্যান্ডের সংগ্রহ ছিল ২ উইকেটে ২৩৮ রান। নতুন বলে দ্রুত তিন উইকেট হারিয়ে কিছুটা চাপে পড়ে স্বাগতিকরা। 
 
গ্যারি ব্যালান্স ও বেন স্টোকসকে ফিরিয়ে দেন ট্রেন্ট বোল্ট আর জো রুটকে বিদায় করেন টিম সাউদি। বোল্ট-সাউদির তোপে ৯ রান যোগ করতেই ব্যালান্স (২৯), রুট (১) ও স্টোকসকে (৬) হারায় স্বাগতিকরা। 
 
এর আগে শনিবার ৮ উইকেটে ২৯৭ রান নিয়ে খেলা শুরু করে নিউ জিল্যান্ড। দলের সংগ্রহ তিনশ’ রান পেরুনোর পর ফিরে যান ম্যাট হেনরি। দশম উইকেটে বোল্টের সঙ্গে ৪০ রানের জুটি গড়ে দলকে সাড়ে তিনশ’ রানে নিয়ে যান ক্রেইগ। ৪১ রানে অপরাজিত থাকেন তিনি। 
 
আগের দিন ৩ উইকেট নেওয়া স্টুয়ার্ট ব্রড দ্বিতীয় দিন নিউ জিল্যান্ডের শেষ দুই ব্যাটসম্যানকে ফিরিয়ে দেন। ১০৯ রানে ৫ উইকেট নিয়ে ব্রডই দলের সেরা বোলার।