কামাল-শ্রীনিবাসন দ্বন্দ্বে প্রভাব পড়েনি ক্রিকেটীয় সম্পর্কে

এন শ্রীনিবাসনের সঙ্গে আ হ ম মুস্তফা কামালের বিরোধ ভারত ও বাংলাদেশের ক্রিকেটীয় সম্পর্কে কোনো প্রভাব ফেলেনি। ভারত সফর করে এসে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমকে এ কথা জানিয়েছেন আইসিসির সাবেক সভাপতি মুস্তফা কামাল।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 May 2015, 02:36 PM
Updated : 28 May 2015, 02:36 PM

অস্ট্রেলিয়া ও নিউ জিল্যান্ডে হয়ে যাওয়া বিশ্বকাপে চ্যাম্পিয়ন দলকে শিরোপা তুলে দেন আইসিসির চেয়ারম্যান শ্রীনিবাসন। আইসিসির গঠনতন্ত্র অনুযায়ী অস্ট্রেলিয়াকে শিরোপা তুলে দেওয়ার কথা ছিল সেই সময়ের বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার সভাপতি মুস্তফা কামালের। অধিকার কেড়ে নেওয়ার প্রতিবাদে পদত্যাগ করেন তিনি।

এরপর ভারতীয় ক্রিকেট বোর্ডের (বিসিসিআই) সাবেক সভাপতি শ্রীনিবাসনের কঠোর সমালোচনা করেন মুস্তফা কামাল। এতে ভারতের সঙ্গে বাংলাদেশের ক্রিকেটীয় সম্পর্কের অবনতির শঙ্কা করেছিলেন অনেকে। তবে বিসিবির সাবেক সভাপতি জানান, দুই দেশের ক্রিকেটীয় সম্পর্ক এখনও আগের মতোই নিবিড় রয়েছে।

“আমি এখন বিসিবির কেউ নই। উনিও (শ্রীনিবাসন) ভারতীয় ক্রিকেট বোর্ডের পরিচালনা পর্ষদের কেউ না। বিসিসিআই আর আইসিসি দুটি পৃথক সত্তা। আমাদের সঙ্গে ভারতীয় ক্রিকেট অ্যাডমিনিস্ট্রেশনের সম্পর্ক বরাবরই ভালো ছিল।”

“আমাদের ক্রিকেটের প্রাথমিক পর্যায়ে আইসিসির তখনকার সভাপতি জগমোহন ডালমিয়া যে ভূমিকা রেখেছেন তা অসাধারণ। উনি নিজের দেশেরে জন্য যে ভূমিকা রাখতেন, সেটা আমাদের জন্যও রেখেছেন। সেজন্য উনি আমাদের জন্য অভিভাবক। উনি এখন ভারতের ক্রিকেট বোর্ডের সভাপতি। তাহলে আমাদের সঙ্গে সম্পর্ক খারাপ হবে কেন,” যোগ করেন মুস্তফা কামাল।

বিসিসিআই প্রধান জগমোহন ডালমিয়ার আমন্ত্রণে আইপিএলের ফাইনাল দেখতে সম্প্রতি কলকাতায় যান মুস্তফা কামাল। এই সময়ে তার সঙ্গে ছিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান।

“ক্রিকেটে আমাদের উন্নতি করতে হবে। সে জন্য ভারতের সাহায্য লাগবে। ভারতের সাথে আমাদের যে সম্পর্ক, তা আগের যে কোনো সময়ের চেয়ে ভালো। ভারত যাওয়ার সময় (নাজমুল হাসান) পাপন সাহেবকে আমি নিয়ে গেছি, তাদেরকে বোঝানোর জন্য যে ভারতের সাথে আমাদের সম্পর্ক ঠিক আছে।”