ইংল্যান্ডের কোচ হলেন ট্রেভর বেলিস

প্রথম অস্ট্রেলিয়ান হিসেবে ইংল্যান্ড ক্রিকেট দলের কোচ হয়েছেন ট্রেভর বেলিস।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 May 2015, 01:17 PM
Updated : 26 May 2015, 01:46 PM

ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড মঙ্গলবার শ্রীলঙ্কার সাবেক কোচ বেলিসকে কোচ হিসেবে নিয়োগ দেওয়ার কথা জানায়। অবশ্য তার ইংল্যান্ডের কোচ হওয়ার খবর দেশটির গণমাধ্যমগুলো আগের দিনই দিয়েছিল।

নতুন দায়িত্ব পেয়ে দারুণ উচ্ছ্বসিত ৫২ বছর বয়সী বেলিস বলেন, “ইংল্যান্ড কোচের দায়িত্ব পাওয়াটা সম্মানের। আমার বিশ্বাস এই দলটার দারুণ ভবিষ্যৎ আছে।”

ব্যর্থতার দায় নিয়ে গত মে মাসে ইংল্যান্ড কোচের পদ থেকে বিদায় নিতে হয় পিটার মুরসকে। বেলিস ইংল্যান্ডকে সাফল্য এনে দেওয়ার জন্য সর্বোচ্চ চেষ্টা করার প্রতিশ্রুতি দিয়েছেন।

“দলকে তাদের সম্ভাবনা উপলব্ধি করানোর জন্য এবং ধারাবাহিকভাবে সাফল্য পাওয়ার জন্য আমি সবকিছুই করব।”

২০১১ সালে শ্রীলঙ্কাকে ওয়ানডে বিশ্বকাপের ফাইনালে তোলা বেলিস কোচিং ক্যারিয়ারে অস্ট্রেলিয়ার ঘরোয়া লিগের দল নিউ সাউথ ওয়েলস এবং ইন্ডিয়ান প্রিমিয়ার লিগের (আইপিএল) দল কলকাতা নাইট রাইডার্সের দায়িত্ব পালন করেন।

বেলিসের এক সময়ের সহকারী পল ফ্যারব্র্যাস বর্তমানে ইংল্যান্ড কোচের দায়িত্বে আছেন। পিটার মুরসের বিদায়ের পর তাকে নিউ জিল্যান্ডের বিপক্ষে সিরিজের জন্য কোচ করেছে ইংল্যান্ড ও ওয়েলস ক্রিকেট বোর্ড।

বেলিস শ্রীলঙ্কার কোচ থাকার সময় তার সহকারী হিসেবে কাজ করেন ফ্যারব্র্যাস।

ইংল্যান্ড কোচ হিসেবে বেলিসের মিশন শুরু হবে নিজের দেশ অস্ট্রেলিয়ার বিপক্ষে অ্যাশেজ দিয়ে। আগামী ৮ জুলাই থেকে শুরু হবে অ্যাশেজ।