বোলারদের দাপটে লর্ডস টেস্টে ইংল্যান্ডের জয়

বোলারদের দাপটে দ্বিতীয় ইনিংসে নিউ জিল্যান্ডের ব্যাটসম্যানদের ২২০ রানে আটকে রেখে লর্ডস টেস্টে দারুণ জয় তুলে নিয়েছে ইংল্যান্ড। প্রথম টেস্টের ১২৪ রানের জয়ে সিরিজে ১-০-তে এগিয়ে গেছে অ্যালিস্টার কুকের দল।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 25 May 2015, 05:46 PM
Updated : 25 May 2015, 05:52 PM

আগামী শুক্রবার লিডসে দুই টেস্টের সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হবে দুই দল।

সোমবার দ্বিতীয় ইনিংসে জয়ের জন্য নিউ জিল্যান্ডকে ৩৪৫ রানের লক্ষ্য দেয় ইংল্যান্ড। লর্ডস টেস্ট বাঁচাতে পঞ্চম ও শেষ দিনে আড়াই সেশনের মতো কাটিয়ে দিতে হতো নিউ জিল্যান্ডকে। কিন্তু ১২ রানের মধ্যে দুই উদ্বোধনী ব্যাটসম্যান মার্টিন গাপটিল ও টম ল্যাথামকে হারিয়ে বিপদে পড়ে তারা।

এরপর ৬১ রান তুলতে রস টেইলর, কেন উইলিয়ামসন ও অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালামকে হারিয়ে বিপদে পড়ে যায় নিউ জিল্যান্ড। বেন স্টোকসের বলে বোল্ড হওয়া ম্যাককালাম রানের খাতাই খুলতে পারেননি।

ষষ্ঠ উইকটে জুটিতে বিজে ওয়াটলিং ও কোরি অ্যান্ডারসন দলের হাল ধরলে স্বস্তি ফেরে নিউ জিল্যান্ড দলে। দুজনে ১০৭ রানের জুটি গড়েন। কিন্তু মার্ক উডের বলে ওয়াটলিং (৫৯) জস বাটলারকে ক্যাচ দিলে ফের বিপদে পড়ে যায় অতিথি দলটি।

৮৭ বলে ৬৭ রান করা অ্যান্ডারসনকে জো রুট এলবিডব্লিউর ফাঁদে ফেললে নিউ জিল্যান্ডের ঘুরে দাঁড়ানোর আশা শেষ হয়ে যায়। শেষ পর্যন্ত ৬৭.৩ ওভারে সব উইকেট হারিয়ে ২২০ রান তোলে অতিথি দলটি।

দ্বিতীয় ইনিংসে ইংল্যান্ডের সফল বোলার স্টুয়ার্ট ব্রড ও স্টোকস; দুজনেই তিনটি করে উইকেট নেন।

প্রথম ইনিংসে ৩৮৯ রান তোলা ইংল্যান্ড দ্বিতীয় ইনিংসে ৪৭৮ রান করে। ব্যাটসম্যানদের দৃঢ়তায় প্রথম ইনিংসে নিউ জিল্যান্ড ৫২৩ রান করলেও দ্বিতীয় ইনিংসে ব্যর্থ হন ম্যাককালামরা।