কুক, স্টোকসের শতকে ইংল্যান্ডের স্বস্তি 

অ্যালেস্টার কুক ও বেন স্টোকসের শতকে লর্ডস টেস্টে স্বস্তি ফিরেছে ইংল্যান্ড দলে। এই দুই ব্যাটসম্যানের দৃঢ়তায় দ্বিতীয় ইনিংসে নিউ জিল্যান্ডের চেয়ে ২৯৫ রানে এগিয়ে রয়েছে স্বাগতিকরা।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 24 May 2015, 06:05 PM
Updated : 24 May 2015, 06:05 PM

চতুর্থ দিনের খেলা শেষে ইংল্যান্ডের সংগ্রহ ৬ উইকেটে ৪২৯ রান। কুক ১৫৩ ও মইন আলি ১৯ রানে ব্যাট করছেন। অবিচ্ছিন্ন সপ্তম উইকেটে ৪০ রানের জুটি গড়েছেন এই দুই জন। ২৭তম শতক পাওয়া কুকের ৩২৭ বলের ইনিংসটি ১৫টি চার সমৃদ্ধ।
 
রোববার ২ উইকেটে ৭৪ রান নিয়ে খেলা শুরু করে ইংল্যান্ড। দিনের প্রথম ওভারেই ইয়ান বেলকে হারায় তারা। 
 

চতুর্থ উইকেটে জো রুটকে সঙ্গে নিয়ে প্রতিরোধ গড়েন কুক। তাদের ১৫৮ রানের জুটিতে ঘুরে দাঁড়ায় স্বাগতিকরা। প্রথম ইনিংসে ৯৮ রান করা রুট দ্বিতীয় ইনিংসে খেলেন ৮৪ রানের আরেকটি চমৎকার ইনিংস। 
রুটের বিদায়ের পর কুকের সঙ্গে জুটি বাধেন স্টোকস। প্রথম ইনিংসে ৮ রানের জন্য শতক না পাওয়া এই ব্যাটসম্যানকে এবার হতাশ হতে হয়নি। কুকের সঙ্গে ১৩২ রানের জুটি গড়ার পথে ১০১ রানের দারুণ ইনিংস খেলেন তিনি। তার ৯২ বলের ইনিংসটি ১৫টি চার ও ৩টি ছক্কায় সাজানো।  
৮৫ বলে শতক করে দারুণ এক রেকর্ড গড়েন স্টোকস। লর্ডসে আজহার উদ্দিনের ৮৭ বলে দ্রুততম শতকের রেকর্ড নিজের করে নেন তিনি। ১০ টেস্টের ক্যারিয়ারে এটি তার দ্বিতীয় শতক। 
এরপর জস বাটলার দ্রুত ফিরে গেলে উজ্জ্বীবিত হয়ে উঠে অতিথিরা। কিন্তু তাদের হতাশ করে মইনকে নিয়ে বাকি সময়টুকু নিরাপদেই কাটিয়ে দেন ইংল্যান্ডের অধিনায়ক।
প্রথম ইনিংসে ইংল্যান্ড ৩৮৯ রান করে। জবাবে ৫২৩ রানের বিশাল সংগ্রহ গড়ে নিউ জিল্যান্ড।