সিদ্ধান্ত নিতে হবে মুশফিককেই

দেশের এক নম্বর উইকেটরক্ষক মুশফিকুর রহিম হালকা চোট নিয়েও কিপিং চালিয়ে যেতে চান। বিসিবির প্রধান ক্রীড়া চিকিৎসক ডা. দেবাশীষ চৌধুরীও মনে করেন, সিদ্ধান্তটি মুশফিককেই নিতে হবে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 23 May 2015, 02:55 PM
Updated : 23 May 2015, 03:21 PM

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে ডান হাতের অনামিকায় চোট পান মুশফিক। পুরোপুরি সেরে না উঠলেও ঢাকায় দ্বিতীয় টেস্টে উইকেটের পেছনে দাঁড়ান তিনি। ডা. দেবাশীষ জানান, উইকেটরক্ষকদের ক্ষেত্রে সম্পূর্ণ সুস্থ হওয়া ভীষণ কঠিন কাজ।

“কিপারদের আঙুলে সব সময়ই কোনো না কোনো চোট থাকে। সুতরাং এ সব নিয়েই খেলতে হবে, একই সাথে নিয়ম করে যত্ন নিতে হবে। মুশফিককে বুঝতে হবে সে কোথায় আছে। খেলোয়াড়কে ‘ক্যালকুলটেড রিস্ক’ নিতে হবে। আর কিপিংয়ের ব্যাপারে সিদ্ধান্ত তাকেই নিতে হবে, নিজের ভালো মন্দ হিসেব করে খেলতে হবে।”

“মুশফিকের বিষয়টা গুরুত্বপূর্ণ। তার উপর অনেক বেশি চাপ পড়ে। কিপিং করতে হয় আবার ব্যাটিংও করতে হয়। ছুটি থেকে ফেরার পর তার আঙুলে ফোলা দেখা গেছে। আমরা আপাতত এক সপ্তাহের জন্য ওর আঙুল ব্যান্ডেজ করে দিয়েছি। এর মধ্যে আঙুলে কোনো চাপ নেওয়া যাবে না,” যোগ করেন বিসিবির ক্রীড়া চিকিৎসক।

চোট রয়েছে তামিম ইকবাল, সাকিব আল হাসান ও রুবেল হোসেনেরও। বাংলাদেশ ক্রিকেট লিগের (বিসিএল) তৃতীয় রাউন্ডে খেলবেন না তামিম, সাকিব; খেলতে পারেন পেসার রুবেল। তবে প্রাথমিক দলে থাকা ২৩ খেলোয়াড়ের কারোরই এই মুহূর্তে চোটের কারণে ভারত সিরিজে না খেলার শঙ্কা দেখেন না ডা. দেবাশীষ।  

“আমাদের মূল লক্ষ্য ভারতের বিপক্ষে আসন্ন সিরিজ। বিসিএল আমাদের লক্ষ্য নয়। কোচ বা কর্মকর্তারা বড় একটা সিরিজের আগে ঘরোয়া ক্রিকেটে খেলিয়ে কারো ফিটনেস দেখতে পারেন, কেমন খেলছে তা দেখতে পারেন। এটা করতে গেলে অনেক সময় পুনর্বাসন প্রক্রিয়া ব্যহত হয়। কারণ, আমরা চোট পাওয়া খেলোয়াড়কে নিয়ে সুনির্দিষ্ট পরিকল্পনা করি।”

তামিম, সাকিব পরীক্ষিত খেলোয়াড়। বিসিবির ক্রীড়া চিকিৎসক মনে করেন, তাদের নতুন করে দেখার কিছু নেই।

“এ সব ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হলো তাদের পুনর্বাসনটা দেখা। তামিম, সাকিব নতুন করে কোনো চোটে পড়েননি। পাকিস্তান সিরিজে তারা চোট নিয়েই খেলেছেন। পুরোনো চোটই নতুন করে দেখা দিয়েছে।”

ডা. দেবাশীষ জানান, ব্যথা থাকলেও বিসিএলে খেলতে প্রস্তুত ছিলেন তামিম। তবে বিসিবির চিকিৎসক দলই বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যানকে না খেলার পরামর্শ দেয়।