উইন্ডিজকে টেস্টে সাফল্যের মন্ত্র দিলেন অ্যামব্রোস

ওয়েস্ট ইন্ডিজকে টেস্টে সাফল্য পাওয়ার জন্য একটি টোটকা দিয়েছেন কার্টলি অ্যামব্রোস। নিজের দেশকে প্রতিভাবান ক্রিকেটারদের ধারবাহিক পারফর্মারে পরিণত করার উপায় বের করতে বলেছেন সাবেক এই ফাস্ট বোলার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 22 May 2015, 10:03 AM
Updated : 22 May 2015, 10:03 AM

৫১ বছর বয়সী অ্যামব্রোস বর্তমানে ওয়েস্ট ইন্ডিজের বোলিং কোচ হিসেবে কাজ করছেন। গত বৃহস্পতিবার রয়টার্সকে তিনি বলেন, “আমাদের প্রতিভা আছে। আমাদের শুধু ধারাবাহিক হতে হবে।”

ওয়েস্ট ইন্ডিজের জন্য তার নিজের কী কাজ করতে হবে সেটা ঠিকই জানেন অ্যামব্রোস।

“যেটা টেস্ট সিরিজ জেতাবে, সেই ধারাবাহিকতা অর্জনে বোলারদের সাহায্য করাই আমার কাজ।”

কোর্টনি ওয়ালশের সঙ্গে জুটি গড়ে ওয়েস্ট ইন্ডিজের পেস আক্রমণকে অদম্য করে তোলা অ্যামব্রোস টেস্ট ক্রিকেটে ৪০৫ উইকেট নেন। সংবাদমাধ্যমের কাছে বরাবরই মুখ প্রায় বন্ধ রাখা অ্যামব্রোস নিজের গল্প ‘টাইম টু টক’ বইতে বলতে যাচ্ছেন।

“খেলোয়াড়ি জীবনে আমি নিজেকে নিয়ে কথা বলতে পছন্দ করতাম না। …কিন্তু এখন মনে হচ্ছে, আমার গল্প বলার সঠিক সময় এটা।”

অ্যান্টিগাতে বেড়ে ওঠা অ্যামব্রোসকে আন্তর্জাতিক ক্রিকেটে ভয়ঙ্কর এক ফাস্ট বোলারে পরিণত করে তার উচ্চতা আর নিয়ন্ত্রিত আগ্রাসন। ১৯৮৮ থেকে ২০০০ সাল, বিশ্ব ক্রিকেটে ওয়েস্ট ইন্ডিজের রাজত্বের সময়টাতেই খেলেন তিনি।

সদ্য শেষ হওয়া বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজকে নেতৃত্ব দেওয়া জ্যাসন হোল্ডারের প্রতিভায় মুগ্ধ অ্যামব্রোস।

“জ্যাসন হোল্ডার অসাধারণ এক প্রতিভা। আমি ওকে ভালো করে চিনি এবং একজন শীর্ষ টেস্ট ক্রিকেটার হওয়ার জন্য প্রয়োজনীয় সবকিছুই ওর আছে।”

ক্রিকেটের প্রতি ভালোবাসায় এখনও এতটুকু ঘাটতি নেই অ্যামব্রোসের।

“আমি ক্রিকেট ভালোবাসি এবং এখনও এর প্রতি অনেক ভালোবাসা আছে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের রাজনীতিতে আমি জড়াতে চাই না। কিন্তু দলকে সাহায্য করতে চাই।”