পাকিস্তানে পৌঁছেছে জিম্বাবুয়ে দল

পাকিস্তানের লাহোরে পৌঁছেছে জিম্বাবুয়ে দল। ২০০৯ সালের পর টেস্ট খেলুড়ে প্রথম কোনো দল হিসেবে সেখানে খেলতে গেল দেশটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 19 May 2015, 09:39 AM
Updated : 19 May 2015, 09:39 AM

মঙ্গলবার রাত পৌনে দুইটায় আল্লামা ইকবাল আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছায় জিম্বাবুয়ে ক্রিকেট দল। এই সফরে দুটি টি-টোয়েন্টি এবং তিনটি ওয়ানডে খেলবে তারা।

বিমানবন্দর থেকে কড়া নিরাপত্তায় ১৪ কিলোমিটার দূরে হোটেলে অতিথি দলকে পৌঁছে দেওয়া হয়। এ সময় পুরো রাস্তায় কয়েক হাজার পুলিশ মোতায়েন ছিল। এছাড়া জিম্বাবুয়ের ১৬ জন খেলোয়াড়, দলের ৯ জন কর্মকর্তা এবং ৫ জন বোর্ড কর্মকর্তার বহরের নিরাপত্তায় অনেক পুলিশ কমান্ডোদের বিশাল বাহিনী ছিল।

এর আগে সফরকারীদের বিমানবন্দরে স্বাগত জানান দেশটির ক্ষমতাসীন দলের দুই মন্ত্রী এবং পিসিবির শীর্ষ কর্মকর্তারা।

পাকিস্তানে পৌঁছানোর পর জিম্বাবুয়ে অলরাউন্ডার শন উইলিয়ামস টুইটারে লেখেন, “লাহোরে নিরাপদে পৌঁছেছি...এখন বিশ্রামের সময় এবং আগামীকাল থেকে অনুশীলন শুরু।”

আগামী ২২ মে প্রথম টি-টোয়েন্টি খেলবে দল দুটি, আর ২৪ মে হবে দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টি। তিন ওয়ানডে সিরিজের ম্যাচগুলো হবে যথাক্রমে ২৬, ২৯ ও ৩১ মে। সবগুলো ম্যাচই হবে লাহোরে। আগামী ১ জুন পাকিস্তান ছাড়বে জিম্বাজুয়ে দল।

২০০৯ সালে শ্রীলঙ্কা শেষ কোনো টেস্ট খেলুড়ে দল হিসেবে পাকিস্তান সফর করেছিল। ওই বছরের মার্চ মাসে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ঢোকার পথে শ্রীলঙ্কা দলকে বহনকারী বাসের ওপর হামলা করে বন্দুকধারীরা। কয়েকজন খেলোয়াড় এতে আহতও হয়েছিলেন। বেশ কয়েকজন নিরাপত্তারক্ষী আর সাধারণ মানুষ মারাও যান। এরপর থেকে পাকিস্তানে আর কোনো টেস্ট খেলুড়ে দল যায়নি।

খেলোয়াড়দের একটা অংশের পাকিস্তান সফরে ভীতি, আন্তর্জাতিক ক্রিকেটারদের সংগঠন ফিকার পাকিস্তান সফর না করার পরামর্শ এবং সবশেষে গত বুধবার পাকিস্তানের করাচিতে শিয়া ধর্মাবলম্বীদের ওপর হামলায় ৪৫ জন প্রাণ হারানোর পর জিম্বাবুয়ের সফরটি ভেস্তে যেতেই বসেছিল। কিন্তু গত রোববার দেশটির ক্রিকেট বোর্ড পাকিস্তানে সফরে যাওয়ার ব্যাপারটি নিশ্চিত করে।

পাকিস্তান ও জিম্বাবুয়ের এই সিরিজে ম্যাচ পরিচালনা করতে আইসিসি তাদের আম্পায়ার ও ম্যাচ রেফারি পাঠাবে না। তাই সবগুলো ম্যাচই পরিচালনা করবে পাকিস্তানের স্থানীয় আম্পায়ার ও ম্যাচ রেফারিরা। এরপরও অবশ্য ম্যাচগুলো আইসিসির স্বীকৃত ম্যাচ হবে।