ম্যাচ পাতানো নিয়ে তদন্তে বিসিবির দুর্নীতি দমন প্রধান

জাতীয় ক্রিকেট লিগে (এনসিএল) ম্যাচ পাতানোর অভিযোগের তদন্তে আপাতত কোনো কমিটি করছে না বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থার দুর্নীতি দমন প্রধান এই ব্যাপারে প্রাথমিক তদন্ত করবেন।   

বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2015, 05:30 PM
Updated : 17 May 2015, 05:30 PM

বিসিবি সভাপতি নাজমুল হাসান বুধবার জানিয়েছিলেন, এনসিএলে ম্যাচ পাতানো অভিযোগের তদন্তে রোববার একটি কমিটি গঠন করবে বিসিবি। কিন্তু রোববার এক বিবৃতিতে বিসিবির প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) নিজাম উদ্দিন চৌধুরী জানান, নিয়ম অনুযায়ীই এগুবেন তারা।
 
এক বিবৃতিতে নিজাম উদ্দিন “বিসিবি সভাপতি নাজমুল হাসান এরই মধ্যে বলেছেন, বিসিবি অভিযোগের তদন্ত করবে। এই ধরণের ক্ষেত্রে বিসিবিকে তার দুর্নীতি বিরোধী নীতিমালা মেনে চলতে হয়।”     
 
নীতিমালা অনুযায়ী বিসিবির দুর্নীতি দমন প্রধান আবু মোহাম্মদ হুমায়ুন মুর্শেদকে প্রাথমিক তদন্তের দায়িত্ব দিয়েছে বিসিবি। নিজাম উদ্দিন জানান, মুর্শেদের দেয়া প্রাথমিক প্রতিবেদনের ওপর ভিত্তি করে পরবর্তী করণীয় ঠিক করবেন তারা। 
 
এবারের আসরের শেষ রাউন্ডে রংপুর বিভাগ ও ঢাকা মেট্রোর মধ্যে ম্যাচ পাতানোর অভিযোগ আনে খুলনা বিভাগ। সেই ম্যাচে ১০২ রানে জিতে এনসিএলের শিরোপা জিতে রংপুর।
 
গত ১৯ মার্চ খুলনা বিভাগের কর্মকর্তারা বিসিবি টুর্নামেন্ট কমিটির কাছে ম্যাচ পাতানোর ব্যাপারে অভিযোগ আনে।  
 
শেষ রাউন্ডের আগে খুলনা, রংপুর ও ঢাকা বিভাগের পয়েন্ট ছিল ৯৬ করে। তৃতীয় দিন চট্টগ্রাম বিভাগকে ইনিংস ও ২৪ রানে হারানোয় খুলনার পয়েন্ট দাঁড়ায় ১২০। তাই শিরোপা জিততে রংপুরের প্রয়োজন দাঁড়ায় ২৫ পয়েন্ট। 
 
শিরোপা জিততে চতুর্থ ও শেষ দিন ঢাকা মেট্রোকে অলআউট করা প্রয়োজন ছিল খুলনার। তারা প্রতিপক্ষকে ৮০ ওভারে ৩৬১ রানের লক্ষ্য দিয়েছিল। দিনের শেষ ওভারে ২৫৮ রানে অলআউট হয়ে যায় ঢাকা মেট্রো।
 
ম্যাচ চলার সময় খুলনার অধিনায়ক আব্দুর রাজ্জাক ফেইসবুকে এক স্ট্যাটাসে এনসিএলে ম্যাচ পাতানোর অভিযোগ আনেন। তবে পরে স্ট্যাটাসটি মুছে ফেলেন এই বাঁহাতি স্পিনার।