পাকিস্তানে আম্পায়ার পাঠাবে না আইসিসি

পাকিস্তান-জিম্বাবুয়ে সিরিজে ম্যাচ পরিচালনা করতে আইসিসি তাদের আম্পায়ার ও ম্যাচ রেফারি না পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 17 May 2015, 12:32 PM
Updated : 17 May 2015, 12:32 PM

রোববার এক বিবৃতিতে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা তাদের এই সিদ্ধান্ত জানায়। 
 
নিজেদের নিরাপত্তা বিষয়ক পরামর্শকের প্রতিবেদন পেয়ে এই সিদ্ধান্ত নেয় আইসিসি। পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি) ও জিম্বাবুয়ে ক্রিকেটকেও (জেডসি) তারা এই ব্যাপার জানিয়েছে। 
 
এই সফরে দুটি টি-টোয়েন্টি ও তিনটি ওয়ানডে খেলবে জিম্বাবুয়ে। ২২ ও ২৪ মে হবে দুটি টি-টোয়েন্টি। ২৬ মে হবে প্রথম ওয়ানডে। তিন ম্যাচের সিরিজের বাকি দুটি ওয়ানডে ২৯ ও ৩১ মে। সবকটি ম্যাচই হবে লাহোরে। 
 
গত এপ্রিলের সভায় আইসিসি বোর্ড সিদ্ধান্ত নেয়, পিসিবি তাদের স্থানীয় আম্পায়ারদের দিয়ে ম্যাচ পরিচালনা করতে পারবে।
 
জিম্বাবুয়ের পাকিস্তান সফরের সব ম্যাচগুলোই পরিচালনা করবে পাকিস্তানের স্থানীয় আম্পায়ার ও ম্যাচ রেফারিরা। শিগগিরই ম্যাচ কর্মকর্তাদের নাম ঘোষণা করবে পিসিবি।  
 
এরপরও অবশ্য ম্যাচগুলো আইসিসির স্বীকৃত ম্যাচ হবে। 
 
এর আগে পাকিস্তান সফর নিয়ে একবার মত পাল্টেছিল জিম্বাবুয়ে। নিরাপত্তা নিয়ে ঝুঁকি আছে বলে সফরে না যাওয়ার কথা জানিয়েছিল জেডসি। পরে জেডসির প্রধান উইলিয়াম মানাসের সঙ্গে ফোনে কথা বলে পিসিবি প্রধান শাহরিয়ার খান জিম্বাবুয়ে পাকিস্তানে আসবে বলে জানান। জিম্বাবুয়েও এই সফরে যাওয়ার বিষয় নিশ্চিত করে।
 
জিম্বাবুয়েই হবে ২০০৯ সালের পর পাকিস্তানে ক্রিকেট খেলা প্রথম টেস্ট খেলুড়ে দল।
 
২০০৯ সালের মার্চ মাসে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ঢোকার পথে শ্রীলঙ্কা দলকে বহনকারী বাসের ওপর হামলা করেছিল বন্দুকধারীরা। কয়েকজন খেলোয়াড় এতে আহতও হয়েছিলেন। বেশ কয়েকজন নিরাপত্তারক্ষী আর সাধারণ মানুষ মারাও যান।
 
এই ঘটনার জন্য ম্যাচটি পণ্ড হয় এবং সফর বাতিল করে শ্রীলঙ্কা দেশে ফিরে যায়। এরপর থেকে পাকিস্তানকে তাদের হোম ম্যাচগুলো দেশের বাইরে খেলতে হচ্ছে। আর সাধারণত তারা সংযুক্ত আরব আমিরাতেই খেলে।
 
আইসিসি আর পূর্ণ সদস্য দেশগুলো পাকিস্তানকে নিরাপত্তার দিক থেকে ঝুঁকিপূর্ণ মনে করে।