মুকুট হারানোর পথে সাকিবের কলকাতা

রাজস্থান রয়েলসের কাছে হেরে এবারের আইপিএলে শিরোপা ধরে রাখার আশা প্রায় শেষ হয়ে গেছে কলকাতা নাইট রাইডার্সের। চতুর্দশ বা শেষ রাউন্ডের ম্যাচে রাজস্থানের কাছে ৯ রানে হেরে গেছে সাকিব আল হাসানের দল। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 16 May 2015, 06:57 PM
Updated : 16 May 2015, 06:57 PM

মুম্বাইয়ের ব্রাবোর্ন স্টেডিয়ামে শনিবার টস জিতে ব্যাট করতে নেমে শেন ওয়াটসনের ঝড়ো শতকে ৬ উইকেটে ১৯৯ রান করে রাজস্থান। জবাবে ৯ উইকেটে ১৯০ রান করে কলকাতা। 
 
এই হারের পরও অবশ্য চতুর্থ স্থানে আছে কলকাতা। তবে সমান ১৪ পয়েন্ট নিয়ে পঞ্চম ও ষষ্ঠ স্থানে যথাক্রমে থাকা সানরাইজার্স হায়দরাবাদ ও মুম্বাই ইন্ডিয়ান্স শেষ রাউন্ডে মুখোমুখি হবে। 
 
অজিঙ্কা রাহানে ও শেন ওয়াটসনের মারমুখী ব্যাটিংয়ে উড়ন্ত সূচনা পায় রাজস্থান। ৪১ বলে ৮০ রানের উদ্বোধনী জুটি গড়েন তারা।
 
২২ বলে ৩৭ রান করে রাহানে রান আউট হয়ে গেলেও টিকে থাকেন ওয়াটসন। আর কেউ বড় ইনিংস গড়তে না পারলেও তিনি একাই দলকে রানের পাহাড়ে নিয়ে যান।
 
১০৪ রানে অপরাজিত থাকেন ওয়াটসন। ৫৯ বলের ইনিংসে ৯টি চার ও ৫টি ছক্কা মারেন তিনি। ব্রেন্ডন ম্যাককালাম, ক্রিস গেইল ও এবি ডি ভিলিয়ার্সের পর চতুর্থ ব্যাটসম্যান হিসাবে এবারের আইপিএলে শতক করলেন ওয়াটসন।  
 
৩২ রান খরচায় ৩ উইকেট নেন কলকাতার সফলতম বোলার আন্দ্রে রাসেল। বাংলাদেশের সেরা অলরাউন্ডার সাকিব ৪ ওভারে ৩৬ রান দিয়ে উইকেটশূন্য ছিলেন।
 
বড় লক্ষ্যে খেলতে নেমে প্রথম ওভারেই অধিনায়ক গৌতম গম্ভীরের উইকেট হারায় কলকাতা। তৃতীয় ওভারের শেষ বলে আরেক উদ্বোধনী ব্যাটসম্যান রবিন উথাপ্পাও যখন প্যাভিলিয়নে ফিরে যান, তখন তাদের রান ছিল ২১।
 
তবে আন্দ্রে রাসেলের ঝড়ো ব্যাটিংয়ে প্রয়োজনীয় রানের গতি ধরে রাখে কলকাতা। ২০ বলে ৪টি চার ও ২টি ছক্কায় ৩৭ রান করেন ওয়েস্ট ইন্ডিজের এই ব্যাটসম্যান।
 
রাসেলের আউটের পরও ইউসুফ পাঠানের ব্যাটে জয়ের সম্ভাবনা বেঁচে ছিল কলকাতার। তবে তার আউটের পর আর লক্ষ্যে পৌঁছানো হয়নি তাদের। ৩৫ বলে ৫টি চার ও ১টি ছক্কায় ৪৪ রান করেন তিনি।
 
সাত নম্বরে নেমে ১১ বলে ২টি চারের সাহায্যে ১৩ রান করেন সাকিব। উমেশ যাদব অপরাজিত থাকেন ১১ বলে ২৪ রানের ঝড় তুলে। কিন্তু তা কলকতার জয়ের জন্য যথেষ্ট ছিল না।
 
বল হাতে রাজস্থানের জয়ে বড় ভূমিকা রাখেন ক্রিস মরিস। ২৩ রানে ৪ উইকেট নেন দক্ষিণ আফ্রিকার এই পেসার। ম্যাচ সেরা ওয়াটসন ২ উইকেট নেন।