সাবেকদের নিয়ে টি-টোয়েন্টির পরিকল্পনা টেন্ডুলকার-ওয়ার্নের?

আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া খেলোয়াড়দের নিয়ে কিংবদন্তি দুই ক্রিকেটার শচিন টেন্ডুলকার ও শেন ওয়ার্ন টি-টোয়েন্টি ক্রিকেট প্রতিযোগিতা আয়োজনের পরিকল্পনা করছেন বলে এক প্রতিবেদনে বলা হয়েছে।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 15 May 2015, 11:14 AM
Updated : 15 May 2015, 01:06 PM

দ্য অস্ট্রেলিয়ান পত্রিকার একটি বিশেষ প্রতিবেদনে বলা হয়, ক্রিকেট অল স্টার্স লিগের প্রতিটি ম্যাচের জন্য প্রত্যেক খেলোয়াড়কে ২৫ হাজার মার্কিন ডলারের চুক্তির প্রস্তাব রাখা হয়েছে। তথ্যটি ইএসপিএন ক্রিকইনফোও নিশ্চিত করেছে।

৩০ জন খেলোয়াড়ের একটি সংক্ষিপ্ত তালিকা করা হলেও পরিকল্পনাটা এখনও পর্যন্ত চূড়ান্ত রূপ পায়নি। অন্তত আয়োজকদের পরিচয় এখনও প্রকাশ করা হয়নি।

সাবেক এই খেলোয়াড়দের মধ্যে ব্রায়ান লারা, রাহুল দ্রাবিড়, জ্যাক ক্যালিস, রিকি পন্টিং, অনিল কুম্বলে, অ্যাডাম গিলক্রিস্ট, মুত্তিয়া মুরালিধরন, অ্যান্ড্রু ফ্লিনটফ, গ্লেন ম্যাকগ্রা ও ভিভিএস লক্ষ্মণরা আছেন।

প্রতিবেদনে উল্লেখ করা হয়, সাড়ে তিন বছর ধরে বিশ্বের বিভিন্ন প্রান্তে ম্যাচগুলো আয়োজন করা হবে। যুক্তরাষ্ট্রের তিনটি শহরে আগামী সেপ্টেম্বরে প্রথম সিরিজটি শুরু হতে পারে। আয়োজকরা যুক্তরাষ্ট্র, কানাডা, সিঙ্গাপুর, হংকং ও সংযুক্ত আরব আমিরাতের কিছু ভেন্যুতে ঘুরছে।  

এই পরিকল্পনার বীজ গত বছর লর্ডসের দুইশ’ বছর উদযাপনের অনুষ্ঠানে আয়োজন করা ম্যাচের সময়ই রোপিত হয়েছিল বলে মনে করা হয়। সেই সময় লর্ডসে টেন্ডুলকার ও ওয়ার্নের নেতৃত্বে দুটি দল ৫০ ওভারের একটি ম্যাচ খেলেছিল।

এরপর টেন্ডুলকার ও ওয়ার্ন এবং তাদের ‘ম্যানেজমেন্টে টিম’ খতিয়ে দেখে, সম্প্রতি অবসর নেওয়া খেলোয়াড়রা প্রতিযোগিতামূলক টি-টোয়েন্টি খেলতে আগ্রহী কিনা।

আয়োজকরা আইসিসির সঙ্গে বিসিসিআই, ক্রিকেট অস্ট্রেলিয়া ও ইসিবির মতো শক্তিশালী বোর্ডগুলোকেও এর মধ্যে রাখতে চায়। আগামী দুই মাসের মধ্যে এর আনুষ্ঠানিক ঘোষণা আসবে বলে মনে করা হচ্ছে।

ক্রিকেট অস্ট্রেলিয়া ও আইসিসি জানায়, এই প্রস্তাবের বিষয়টি তারা জানে না। তবে ব্রেট লির ম্যানেজার নিল ম্যাক্সওয়েল জানান, লি প্রস্তাব পেয়েছেন এবং খেলার জন্য তিনি ক্রিকেট অস্ট্রেলিয়ার অনুমতি নেবেন।

ম্যাক্সওয়েল বলেন, “আমি এতে ভুল কিছু দেখি না। অবসর নেওয়াদের একটি গ্রুপ ক্রিকেট খেলতে যাচ্ছে।”

টেন্ডুলকার বা ওয়ার্নের কেউই এ বিষয়ে কোনো মন্তব্য করেননি। তবে গত জানুয়ারিতে ওয়ার্ন টুইট করেছিলেন, “শচিন আর আমার শিগগিরই রোমাঞ্চকর একটি ঘোষণা আছে।”