পাকিস্তানে নিরাপত্তা ব্যবস্থা খতিয়ে দেখছে আইসিসি

পাকিস্তানের নিরাপত্তা পরিস্থিতি যাচাই করে দেখতে নিরাপত্তা প্রতিবেদনের অপেক্ষা করছে ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসি। এর উপর ভিত্তি করেই পাকিস্তান-জিম্বাবুয়ে সিরিজে ম্যাচ কর্মকর্তা পাঠানোর ব্যাপারে সিদ্ধান্ত নেবে সংস্থাটি।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 6 May 2015, 03:15 PM
Updated : 6 May 2015, 03:15 PM

পাকিস্তানে কোনো আন্তর্জাতিক দল খেলতে গেলে সেখানে তাদের নিরাপত্তা ব্যবস্থা কতটা জোরদার থাকবে, বর্তমানে তা যাচাই করে দেখা হচ্ছে।

এ মাসের শেষ দিকে ৩টি ওয়ানডে ও ২টি টি-টোয়েন্টি খেলতে পাকিস্তান সফরে যাওয়ার কথা সম্প্রতি জানায় জিম্বাবুয়ে ক্রিকেট বোর্ড। কিন্তু এর পরের দিনই দেশটির কিছু ক্রিকেটার পাকিস্তান সফরে নিরাপত্তা নিয়ে শঙ্কার কথা জানায়।

সেই সঙ্গে যোগ হয়েছে আন্তর্জাতিক ক্রিকেটারদের সংস্থা ফিকার হুশিয়ারি; পাকিস্তানের ‘নিরাপত্তা ঝুঁকি এড়ানো সম্ভব নয়’ বলে বুধবার আন্তর্জাতিক দলগুলোকে সেখানে খেলতে না যাওয়ার পরামর্শ দিয়েছে তারা।

এত কিছুর পরেও শেষ পর্যন্ত জিম্বাবুয়ে দল যদি পাকিস্তানে খেলতে যায়, তাহলে ২০০৯ সালের পর দেশটিতে সফর করা প্রথম টেস্ট খেলুড়ে দল হবে আফ্রিকার দেশটি। তবে নিরাপত্তার ব্যাপারে নিশ্চিত না হলে এই দুই সিরিজে আম্পায়ার ও ম্যাচ রেফারি পাঠাবে না আইসিসি। সেক্ষেত্রে নিজেদের আম্পায়ার ও ম্যাচ রেফারি দিয়ে ম্যাচ পরিচালনা করতে পারবে পাকিস্তান।

কোনো দেশের নিরাপত্তা ব্যবস্থা আইসিসির কাছে নিরাপদ মনে না হলে ওই দেশে দুই জাতির সিরিজ আয়োজনে তারা নিজেদের আম্পায়ার ও ম্যাচ রেফারি ব্যবহার করতে পারবে-তিন বছর আগে এমন একটি আইন করে আইসিসি। ওই সময় বাংলাদেশের পাকিস্তান সফরে যাওয়ার কথা ছিল, কিন্তু পরে খেলোয়াড়দের নিরাপত্তা শঙ্কায় সফরটি বাতিল করে বাংলাদেশ ক্রিকেট বোর্ড।

২০০৯ সালের মার্চ মাসে লাহোরের গাদ্দাফি স্টেডিয়ামে ঢোকার পথে শ্রীলঙ্কা দলকে বহনকারী বাসের ওপর হামলা করেছিল বন্দুকধারীরা। কয়েকজন খেলোয়াড় এতে আহত হয়েছিলেন। বেশ কয়েকজন নিরাপত্তারক্ষী আর সাধারণ মানুষ মারাও যান।

এই ঘটনার জন্য ম্যাচটি পণ্ড হয় এবং সফর বাতিল করে শ্রীলঙ্কা দেশে ফিরে যায়। এরপর থেকে পাকিস্তানকে তাদের হোম ম্যাচগুলো দেশের বাইরে খেলতে হচ্ছে।