তামিম আর বাংলাদেশ বন্দনায় সৌরভ

পাকিস্তানের বিপক্ষে দারুণ ভাবে ঘুরে দাঁড়িয়ে খুলনা টেস্ট ড্র করা বাংলাদেশকে নিয়ে উচ্ছ্বসিত সৌরভ গাঙ্গুলি। নিজের টুইটারে বাংলাদেশের উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবালেরও প্রশংসা করেন ভারতের সাবেক এই অধিনায়ক।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 3 May 2015, 07:37 AM
Updated : 3 May 2015, 07:37 AM

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে প্রথম টেস্টের শেষ দুই দিন নিজেদের দ্বিতীয় ইনিংসে অসাধারণ ব্যাটিং করে বাংলাদেশ। শনিবার পঞ্চম ও শেষ দিনে টেস্টটি ড্র মেনে নেয় দুই দল।
 
ম্যাচ শেষে ভারতের সাবেক তারকা ব্যাটসম্যান সৌরভ অনলাইনে সামাজিক যোগাযোগের মাধ্যম টুইটারে বাংলাদেশকে বাহবা দেন।
 
“ভালো করেছো, তামিম ইকবাল। বাংলাদেশ ক্রিকেটের এত ভালো করতে দেখাটা দারুণ। তোমাদের সবাইকে নিয়ে গর্বিত।”

২৯৬ রান পিছিয়ে থেকে দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নামা বাংলাদেশ টেস্ট বাঁচাতে পারে মূলত তামিম ইকবালের অসাধারণ এক ইনিংসের কল্যাণে। ২৭৮ বলে ২০৬ রান করেন তামিম। এই রান করে বাংলাদেশের পক্ষে টেস্টে সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস খেলা ব্যাটসম্যানও হয়ে গেছেন তিনি। 

ইনিংসটি খেলার পথে ক্যারিয়ার সর্বোচ্চ ১৫০ রান করা ইমরুল কায়েসকে নিয়ে জুটির বিশ্ব রেকর্ডও গড়েন তামিম। উদ্বোধনী জুটিতে ৩১২ রান করেন তারা। 

এর আগে টেস্ট ক্রিকেটে যে কোনো দলের দ্বিতীয় ইনিংসে সর্বোচ্চ রানের উদ্বোধনী জুটির রেকর্ডটি ছিল ইংল্যান্ডের কলিন কাউড্রে ও জিওফ পুলারের। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওভালে ১৯৬০ সালে ২৯০ রানের জুটি গড়েছিলেন তারা। 

খুলনা টেস্টের প্রথম ইনিংসে বাংলাদেশের ৩৩২ রানের জবাবে ৬২৮ রান করেছিল পাকিস্তান। দ্বিতীয় ইনিংসে বাংলাদেশ ৬ উইকেট হারিয়ে ৫৫৫ রান করার পর আর ব্যাট করার সুযোগ পায়নি সফরকারী দল।