রেকর্ড হারিয়ে ‘একটু খারাপও’ লাগছে মুশফিকের

রেকর্ড গড়ার যেমন আনন্দ আছে, হারানোতেও আছে বিষাদ-মুশফিকুর রহিমের অবস্থাটাও এখন এরকম। তামিম ইকবালের কাছে দেশের হয়ে টেস্টে ব্যক্তিগত সর্বোচ্চ রানের ইনিংসের রেকর্ডটি হারানোর পর ‘একটু খারাপ’ লাগার কথা বাংলাদেশ অধিনায়ক নিজেই জানিয়েছেন।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2015, 05:28 PM
Updated : 2 May 2015, 07:47 PM

পাকিস্তানের বিপক্ষে দলকে প্রথম ড্রয়ের স্বাদ এনে দেওয়ার পথে মুশফিকের (২০০) রেকর্ড ভাঙেন তামিম (২০৬)। ২০১৩ সালে শ্রীলঙ্কার বিপক্ষে গল টেস্টে বাংলাদেশের প্রথম ব্যাটসম্যান হিসেবে টেস্টে দ্বিশতক করেছিলেন মুশফিকুর।

রেকর্ড হারানোর প্রতিক্রিয়ায় মুশফিক শনিবার বলেন, “একটু তো খারাপ লাগছেই। তবে তামিম খারাপ সময়ের মধ্য দিয়ে যাচ্ছিল। আমরা পাশে থেকেছি। তামিমের জন্য খুশি লাগছে।”

সবার আগে তামিমকে অভিনন্দন জানানোর কথা উল্লেখ করে মুশফিক রেকর্ডের ভাঙা-গড়া নিয়ে চিরন্তন বাস্তবতার কথাটাও জানান।

“আসলে জানতাম, এটা (রেকর্ডটা) ভেঙে যাবে; কেউ না কেউ এটা ভাঙত।”

রেকর্ড হারানোর কষ্ট ভুলে যাওয়ার উপলক্ষ অবশ্য আছে অধিনায়ক মুশফিকের। খুলনা টেস্ট ড্র হওয়ায় তামিমের ওই রেকর্ড গড়া ইনিংসটির অবদান সবচেয়ে বেশি। তাই অধিনায়ক হিসেবে খুলনা টেস্টের ফলে খুশি এই উইকেটরক্ষক ব্যাটসম্যান।

“ভালো দলের বিপক্ষে এমন দাপুটে খেলা আগে দেখিনি। গোটা টেস্টে আমরা আধিপত্য করে খেলেছি; ড্র করেছি। এটা আমার কাছে জয়ের চেয়ে কম নয়।”

তামিমের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে উদ্বোধনী জুটিতে ৩১২ রান তোলায় দারুণ অবদান রাখেন ইমরুল কায়েস। ১৫০ রান করা ইমরুলের ইনিংস নিয়েও উচ্ছ্বাস জানাতে ভোলেননি স্বাগতিক দলের অধিনায়ক।

“ইমরুলকে বেশি কৃতিত্ব দিতে হয়। ওয়ানডেতে ও দলের বাইরে ছিল। রানেও ছিল না। তারপরও এত বড় একটা ইনিংস খেলল, ওর জন্য খুব ভালো লাগছে।”

শ্রীলঙ্কার কুমার সাঙ্গাকারা ইমরুলের আদর্শ ক্রিকেটার জানিয়ে মুশফিক বলেন, “ওকে বলেছিলাম, সাঙ্গাকারার মতোই করতে হবে। ইমরুলকে কুর্নিশ। এই গরমে কিপিং, ফিল্ডিংয়ের পর সে লম্বা সময়ে ধরে ব্যাটিং করেছে।”