তামিম-ইমরুল জুটিতে বিশ্বরেকর্ড!

পাকিস্তানের বিপক্ষে ক্যারিয়ার সেরা ব্যাটিং করার পথে দেশকে একটি বিশ্বরেকর্ড উপহার দিয়েছেন তামিম ইকবাল ও ইমরুল কায়েস। টেস্টের ইতিহাসে দলের দ্বিতীয় ইনিংসের উদ্বোধনী জুটিতে সর্বোচ্চ রানের রেকর্ড গড়েছেন এই দুই বাঁহাতি ব্যাটসম্যান।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 2 May 2015, 05:40 AM
Updated : 2 May 2015, 02:00 PM

টেস্টে তৃতীয় ও চতুর্থ ইনিংসে আর কোনো উদ্বোধনী জুটি তামিম-ইমরুলের চেয়ে বেশি রান করতে পারেনি। পাকিস্তানের বিপক্ষে খুলনা টেস্টের পঞ্চম দিন বিচ্ছিন্ন হওয়ার আগে ৩১২ রানের জুটি গড়েন বাংলাদেশের দুই বাঁহাতি ব্যাটসম্যান।

শুক্রবার দিন শেষে অবিচ্ছিন্ন প্রথম উইকেটে ২৭৩ রান করে ইংল্যান্ডের অ্যান্ড্রু স্ট্রস ও মার্কোস ট্রেসকোথিকের পাশে বসেছিলেন তামিম ও ইমরুল। ২০০৪ সালে ডারবানে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ইংল্যান্ডের দ্বিতীয় ইনিংসে ২৭৩ রানের জুটি গড়েছিলেন স্ট্রস ও ট্রেসকোথিক।

পঞ্চম ও শেষ দিনের খেলা শুরুর সময় তামিম-ইমরুলের সামনে ছিলেন শুধু ইংল্যান্ডে কলিন কাউড্রে ও জিওফ পুলার। দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওভালে ১৯৬০ সালে ২৯০ রানের জুটি গড়েছিলেন এই দুই জন।

কাউড্রে-পুলারের ৫৫ বছরের রেকর্ড ভেঙে টেস্টের ইতিহাসে প্রথমবারের মতো দলের দ্বিতীয় ইনিংসের উদ্বোধনী জুটিতে তিনশ’ রানের জুটি গড়েন তামিম ও ইমরুল।

ক্যারিয়ার সেরা ১৫০ রানে পৌঁছে ইমরুল ফিরে গেলে ভাঙে ৩১২ রানের উদ্বোধনী জুটি। সে সময় ১৫৭ রানে অপরাজিত ছিলেন তামিম।

চতুর্থ দিনই টেস্টে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটির নিজেদের করে নেন তামিম-ইমরুল। ২০১৩ সালের মার্চে গল টেস্টে পঞ্চম উইকেটে ২৬৭ রান করে এই রেকর্ড গড়েছিলেন মোহাম্মদ আশরাফুল ও মুশফিকুর রহিম।

এতদিন ২২৪ রান ছিল বাংলাদেশের সর্বোচ্চ রানের উদ্বোধনী জুটি। গত নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে বাংলাদেশের শেষ টেস্টেই এই জুটি গড়েছিলেন তামিম ও ইমরুল।