তামিম-ইমরুল জুটিতে অনন্য রেকর্ড

অসাধারণ ব্যাটিংয়ে চাপ উড়িয়ে দিয়ে বাংলাদেশকে স্বপ্নের এক দিন এনে দেওয়ার পথে অনন্য এক কীর্তি গড়েছেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল ও ইমরুল কায়েস। দলকে ম্যাচে ফেরানোর পথে বাংলাদেশের পক্ষে যে কোনো উইকেটে সর্বোচ্চ রানের জুটি গড়েছেন এই দুই ব্যাটসম্যান। 

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 1 May 2015, 10:48 AM
Updated : 1 May 2015, 03:00 PM

চতুর্থ দিন শেষে উদ্বোধনী জুটিতে ২৭৩ রান তুলে অবিচ্ছিন্ন আছেন তামিম-ইমরুল। এর আগে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটিটি ছিল ২৬৭ রানের। ২০১৩ সালের মার্চে গল টেস্টে পঞ্চম উইকেটে এই রান তুলেছিলেন মোহাম্মদ আশরাফুল ও মুশফিকুর রহিম।

প্রথম ইনিংসে বাংলাদেশের করা ৩৩২ রানের জবাবে ৬২৮ রান করেছিল পাকিস্তান। শুক্রবার তামিম ও ইমরুল খুলনা টেস্টের দ্বিতীয় ইনিংস উদ্বোধন করতে নামার সময় বাংলাদেশ পিছিয়ে ছিল ২৯৬ রানে। চোখ রাঙাচ্ছিল পরাজয়ের শঙ্কা। কিন্তু অনন্য এক জুটি গড়ে অনায়াসে সব শঙ্কা দূর করে দেন তামিম-ইমরুল।

এতদিন ২২৪ রান ছিল বাংলাদেশের সর্বোচ্চ রানের উদ্বোধনী জুটি। গত বছরের নভেম্বর মাসে চট্টগ্রামে জিম্বাবুয়ের বিপক্ষে প্রথম ইনিংসে এই জুটি গড়েছিলেন তামিম ও ইমরুল। সেই ম্যাচের প্রথম ইনিংসে দুই ব্যাটসম্যানই শতক করেছিলেন। খুলনা টেস্টেও দুজনই শতক করলেন।

রেকর্ড গড়ার পথে পাকিস্তানের বিপক্ষে যে কোনো উইকেটে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটিও গড়েন তামিম-ইমরুল। পাকিস্তানের বিপক্ষে বাংলাদেশের সর্বোচ্চ রানের জুটিটি ছিল শাহারিয়ার নাফীস ও সাকিব আল হাসানের। ২০১১ সালের ডিসেম্বরে ঢাকায় পঞ্চম উইকেট জুটিতে ১৮০ রান তুলেছিলেন তারা।

চতুর্থ দিন শেষে তামিম ১৮৩ বলে ১৩৮ রান নিয়ে উইকেটে আছেন। এই রান করার পথে জুনাইদ খান, জুলফিকার বাবর, ওয়াহাব রিয়াজ আর ইয়াসির শাহকে মিলে ১৩টি চার মারেন তামিম। মোহাম্মদ হাফিজকে কোনো চার না মারলেও তিনবার মাথার ওপর দিয়ে সীমানা পার করেন বল। আরেকটি ছয় মারেন জুলফিকারকে।

ইমরুল ১৮৫ বলে ১৩২ রান করে অপরাজিত আছেন। ১৫ বার বল সীমানা ছাড়া করেন তিনি। লং অন দিয়ে তিনটি বিশাল ছক্কাও মারেন ইমরুল।

তামিম-ইমরুলের একেকটি বাউন্ডারি আর ওভার বাউন্ডারিতে যেন মাঠের বাইরে গিয়ে পড়ছিল বাংলাদেশের সব চাপ আর হারের শঙ্কা।

খুলনা টেস্ট বাঁচানোর পথে দলকে অনেকটাই এগিয়ে নেওয়া তামিম-ইমরুলের সামনে একটি বিশ্ব রেকর্ডের হাতছানিও আছে। টেস্ট ক্রিকেটে উদ্বোধনী জুটির রেকর্ডটি দক্ষিণ আফ্রিকার নিল ম্যাকেঞ্জি ও গ্রায়েম স্মিথের অধিকারে। ২০০৮ সালের ফেব্রুয়ারিতে চট্টগ্রামে বাংলাদেশের বিপক্ষেই ৪১৫ রান করেছিলেন তারা।

পাকিস্তানের বিপক্ষে চতুর্থ দিনের খেলা শেষ করে তামিম-ইমরুল সাজঘরে ফেরার সময় বিশেষ অভিনন্দনও পান। সাজঘরের সিঁড়িতে সতীর্থ আর দলের কর্মকর্তারা সারি বেধে দাঁড়িয়ে তালি দিয়ে আর পিঠ চাপড়ে সংবর্ধনা জানান দুই ব্যাটসম্যানকে।