ছন্দে ফিরতে লড়ছেন সাকিব

প্রশ্নটা উঠেছিল খুলনা টেস্ট শুরুর আগেই। টানা ওয়ানডে ও টি-টোয়েন্টি খেলে যাওয়া সাকিব আল হাসানকে চেনা ছন্দে দেখা যাবে তো? শঙ্কাটাকে যৌক্তিকই মনে হচ্ছে। পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টে নিষ্প্রভ হয়ে আছেন বাংলাদেশের বোলিং আক্রমণের সেরা এই অস্ত্র।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 30 April 2015, 03:09 PM
Updated : 30 April 2015, 03:18 PM

খুলনা টেস্টে তৃতীয় দিন শেষেও উইকেটশূন্য রয়েছেন সাকিব। বাঁহাতি এই স্পিনার ৩১ ওভার বল করে দিয়েছেন ১২২ রান।
 
গত নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে শেষ টেস্ট খেলেছিলেন সাকিব। এরপর থেকে শুধু সীমিত ওভারের ক্রিকেটই খেলেন তিনি। খুলনা টেস্টের আগে তিনি জানিয়েছিলেন, টেস্টে বোলিংয়ে ভালো করতে ছন্দ পাওয়াটা খুব জরুরি।  
 
টানা দুই দিন সাকিব ছন্দে ফিরতে না পারায় অবাক হয়েছেন বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিমও। 
 
“ও যে মানের বোলার, তাতে পরপর দুই দিন এমন বোলিং করতে পারে না। হতে পারে মানসিক ক্লান্তি, হতে পারে শারীরিক ক্লান্তির কারণে। অনেক দিন প্রথম শ্রেণির ম্যাচ না খেলার কারণেও হতে পারে।”
 
টেস্টে ৩১ ওভারের বেশি বল করে এর আগে মাত্র দুইবার উইকেটশূন্য ছিলেন সাকিব। ২০১১ সালে চট্টগ্রামে পাকিস্তানের বিপক্ষে ৪১ ওভার ৫ বল করে উইকেটশূন্য থাকেন তিনি। পরের বছর ঢাকায় ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৩৪ ওভার বল করে একইরকম তিক্ত অভিজ্ঞতা হয় তার। 
 
মুশফিকের বিশ্বাস, ঘুরে দাঁড়াতে বেশি সময় নেবেন না সাকিব। মুশফিক মনে করেন, দলের সেরা বোলার ভালো করতে না পারায় এর প্রভাব পড়েছে অন্য বোলারদের ওপরেও। 
 
“এর আগেও অনেক ম্যাচে ও এমন করেছে। দলের সেরা বোলার যদি ভালো করতে না পারে, অন্যদের জন্য এটা খারাপ হয়ে যায়।”