অনন্য কীর্তিতে টেন্ডুলকারের পাশে মুমিনুল

পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের প্রথম ইনিংসে অর্ধশতক করে শচিন টেন্ডুলকারের পাশে নিজের নামটি লিখিয়ে নিয়েছেন মুমিনুল হক। এ নিয়ে টানা ১০টি টেস্টে ৫০ বা তার বেশি রানের ইনিংস খেললেন এই বাঁহাতি ব্যাটসম্যান।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2015, 09:42 AM
Updated : 28 April 2015, 02:53 PM

মঙ্গলবার খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে টেস্টের প্রথম দিনে চা বিরতির পর টানা দশম ম্যাচে অর্ধশতকটি তুলে নেন মুমিনুল। এই ম্যাচগুলো তিনি খেলেন ২০১৩ সালের অক্টোবর থেকে।

মঙ্গলবার ৪টি চারের সাহায্যে ১০৮ বলে অর্ধশতক করেন মুমিনুল। পাকিস্তানের বিপক্ষে এটা তার প্রথম অর্ধশতক।

দিনের শেষ বলে আউট হওয়ার আগে ৮টি চারে ১৬২ বলে ৮০ রান করেন মুমিনুল।

টেস্ট ক্রিকেটে টানা দশটি অর্ধশতক করার কীর্তি আছে আরও দুজন ক্রিকেটারের। ভারতের কিংবদন্তি ব্যাটসম্যান টেন্ডুলকার ২০০৯ সালের ডিসেম্বর থেকে ২০১০ সালের অক্টোবর পর্যন্ত টানা দশ ম্যাচে অর্ধশতক করেন।

ইংল্যান্ডের ব্যাটসম্যান জন এড্রিচ তার ক্যারিয়ারে টানা দশ ম্যাচে অর্ধশতক করেন ১৯৬৯ সালের জুলাই মাস থেকে ১৯৭১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত সময়ে।

টেস্ট ক্রিকেটে টানা সর্বোচ্চ অর্ধশতকের রেকর্ডটি দক্ষিণ আফ্রিকার ব্যাটসম্যান এবি ডি ভিলিয়ার্সের। ২০১২ সালের নভেম্বর থেকে ২০১৪ সালের ফেব্রুয়ারি পর্যন্ত টানা ১২ ম্যাচে অর্ধশতক করেন তিনি।

এ ছাড়া টেস্ট ক্রিকেটে টানা ১১ ম্যাচে অর্ধশতক আছে ওয়েস্ট ইন্ডিজের ভিভ রিচার্ডস আর ভারতের গৌতম গম্ভির ও বিরেন্দর শেবাগের।

পাকিস্তানের বিপক্ষে চলতি ম্যাচটি মুমিনুলের ক্যারিয়ারের ত্রয়োদশ টেস্ট। এর মধ্যে শুধু একটি ম্যাচেই অর্ধশতক পাননি তিনি। সেটি ছিল তার ক্যারিয়ারের তৃতীয় টেস্ট। হারেরেতে জিম্বাবুয়ের বিপক্ষে সেই ম্যাচের দুই ইনিংসে ২৩ ও ২৯ রান করেন টেস্টে ৬৩-এর বেশি গড়ে রান করা মুমিনুল। এর পর প্রতি ম্যাচেই অর্ধশতক পেয়েছেন তিনি।

মুমিনুলের আগের ১১টি পঞ্চাশ পেরুনো ইনিংসের ৪টিই তিন অঙ্ক পেরিয়েছে।