শেষ বলে মুমিনুলকে হারানোর আক্ষেপ

শেষ বলে মুমিনুল হকের বিদায়ে খুলনা টেস্টের প্রথম দিনটি পুরোপুরি বাংলাদেশের হলো না। তবে ব্যাটসম্যানদের দৃঢ়তায় প্রথম ইনিংসে বড় সংগ্রহের পথেই আছে স্বাগতিকরা।

অনীক মিশকাতঅনীক মিশকাতখুলনা থেকে বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 28 April 2015, 03:38 AM
Updated : 28 April 2015, 02:53 PM

মঙ্গলবার প্রথম দিনের খেলা শেষে বাংলাদেশের সংগ্রহ ৪ উইকেটে ২৩৬ রান। সাকিব আল হাসান ১৯ রানে ব্যাট করছেন।

আউট হওয়ার আগে আরেকটি অর্ধশতকে টানা ১০ টেস্টে পঞ্চাশ বা তার বেশি রান করে শচিন টেন্ডুলকারের পাশে দাঁড়িয়েছেন মুমিনুল।

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে টস জিতে ব্যাট করতে নেমে প্রথম শুরুতে দেখেশুনে খেলেন দুই উদ্বোধনী ব্যাটসম্যান তামিম ইকবাল ও ইমরুল কায়েস।

পিচে পেসারদের জন্য কোনো সহায়তা না পেয়ে দ্বাদশ ওভারেই দুই প্রান্তে স্পিনার নিয়ে আসেন পাকিস্তানের অধিনায়ক মিসবাহ-উল-হক। সাফল্য পেতে বেশিক্ষণ অপেক্ষা করতে হয়নি অতিথিদের।

ইয়াসির শাহর বলে শর্ট লেগে আজহার আলিকে ক্যচ দিয়ে ফিরে যান তামিম। একবার জীবন পাওয়া এই বাঁহাতি ব্যাটসম্যানের বিদায়ে ভাঙে ৫২ রানের উদ্বোধনী জুটি।

১ উইকেটে ৬০ রান নিয়ে মধ্যাহ্ন-বিরতিতে যাওয়া স্বাগতিকরা দ্বিতীয় সেশনে রানের গতি বাড়ানোর দিকে মনোযোগ দেয়। এই সেশনে কেবল ইমরুলের উইকেট হারিয়ে ৯০ রান যোগ করে স্বাগতিকরা।

১২ ও ৩০ রানে দুইবার জীবন পাওয়া ইমরুল ফেরেন অর্ধশতক করার পরের বলেই। মোহাম্মদ হাফিজকে ফিরতি ক্যাচ দিয়ে ইমরুলের (৫১) বিদায়ে ভাঙে ৪০ রানের দ্বিতীয় উইকেট জুটি।

তৃতীয় উইকেটে মাহমুদউল্লাহর সঙ্গে চমৎকার একটি জুটি উপহার দেন মুমিনুল। ৩৩.৪ ওভার স্থায়ী জুটি গড়ার পথে একবার করে জীবন পান দুই ব্যাটসম্যানই। 

অর্ধশতকের কাছে গিয়ে মাহমুদউল্লাহর বিদায়ে ভাঙে ৯৫ রানের জুটি। ওয়াহাব রিয়াজের বলে উইকেটরক্ষক সরফরাজ আহমেদের গ্লাভসবন্দি হয়ে ফেরার আগে ৪৯ রান করেন মাহমুদউল্লাহ।

৮৩তম ওভার শেষে দ্বিতীয় নতুন বল নেয় পাকিস্তান। প্রথম দিনের শেষ বেলায় সেই বলে বড় একটি আঘাত হানে অতিথিরা। দিনের শেষ ওভারের পঞ্চম বলে মুমিনুলকে এলবিডব্লিউর ফাঁদে ফেলেন জুলফিকার বাবর। তার আউটের পরই দিনের খেলার সমাপ্তি ঘোষণা করেন আম্পায়াররা।

সাকিবের সঙ্গে ৪৯ রানের জুটি গড়া মুমিনুল খেলেন ৮০ রানের ভালো একটি ইনিংস। তার ১৬২ বলের ইনিংসটি ৮টি চার সমৃদ্ধ।

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ প্রথম ইনিংস: ৮৯.৫ ওভারে ২৩৬/৪ (তামিম ২৫, ইমরুল ৫১, মুমিনুল ৮০, মাহমুদউল্লাহ ৪৯, সাকিব ১৯*; হাফিজ ১/৩৮, ওয়াহাব ১/৪০, বাবর ১/৫৫, ইয়াসির ১/৫৮)