এই পাকিস্তান ‘মেরুদণ্ডহীন’

বাংলাদেশ সফরে সব মিলিয়ে টানা পাঁচ ম্যাচ হারা পাকিস্তান দলকে ‘মেরুদণ্ডহীন’ বলে কড়া ভাষায় সমালোচনা করেছেন জহির আব্বাস। বর্তমান কোচ ওয়াকার ইউনিসকেও ব্যর্থতার দায় নিয়ে সরে দাঁড়ানোর পরামর্শ দেন পাকিস্তানের এই কিংবদন্তি ক্রিকেটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2015, 10:19 AM
Updated : 27 April 2015, 12:17 PM

প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের কাছে হেরে আসা পাকিস্তানকে তিন ওয়ানডের সিরিজে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। এরপর একমাত্র টি-টোয়েন্ট ম্যাচেও ৭ উইকেটের বড় ব্যবধানে হারে শহিদ আফ্রিদির দল।

টানা পাঁচ ম্যাচ হারা পাকিস্তান আগামী মঙ্গলবার দুই টেস্টের সিরিজের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে খেলতে নামবে। খুলনা টেস্টের আগে উত্তরসূরিদের কড়া সমালোচনা করে আব্বাস বলেন, “আমার জীবনে জাতীয় দলের এমন মেরুদণ্ডহীন পারফরম্যান্স দেখিনি।”

আব্বাস ক্ষোভের সঙ্গে জানান, হার জীবনের অংশ হলেও বাংলাদেশের বিপক্ষে তার উত্তরসূরিরা যেভাবে খেলেছে, সেটা তার দেখা পাকিস্তান দল নয়।

মাশরাফি-সাকিবদের বিপক্ষে ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং-কোনো বিভাগেই দাপট দেখাতে পারেনি পাকিস্তান। আফিদ্রি-হাফিজ-আজমলদের মতো অভিজ্ঞদের পাশাপাশি তরুণরাও ব্যর্থ হয়েছেন।

ব্যর্থতার পেছনে কোচ ওয়াকার ক্রিকেটারদের মানসিকতায় ‘সমস্যা’ থাকার কথা বললেও আব্বাস কোনো অজুহাত দেখানোর পক্ষে নন।

“যেভাবে আমরা বাংলাদেশের কাছে হেরেছি, তার জন্য কোনো অজুহাত নেই। এটা পাকিস্তান ক্রিকেটের জন্য দুঃখজনক। আমাদের খেলোয়াড়রা যে এত জঘন্য খেলবে, তা আমি কখনও কল্পনা করিনি।”

পাকিস্তানের বর্তমান কোচ ওয়াকার ইউনিসের মুণ্ডুপাত করছেন অনেক। ওয়াকার দলকে কোনো নির্দেশনা দিতে পারছেন না বলেও মোহাম্মদ ইউসুফ, রহিম রাজারা অভিযোগ করেন। সে দলে যোগ দিলেন আব্বাসও।

খেলোয়াড় ওয়াকারকে বড় মাপের ক্রিকেটার মনে করলেও আব্বাস বলেন, “কোচ হিসেবে সে ভালোটা দিতে ব্যর্থ হয়েছে এবং তার জায়গায় অন্য কাউকে দায়িত্ব দেওয়া উচিত।”