ইউনুস-মিসবাহকে চাপে রাখতে মুশফিকের পরিকল্পনা

টেস্ট সিরিজে পাকিস্তানের সবচেয়ে বড় দুই ব্যাটিং ভরসা ইউনুস খান ও মিসবাহ-উল-হককে নিয়ে পরিকল্পনা করছেন বাংলাদেশের অধিনায়ক মুশফিকুর রহিম। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2015, 10:02 AM
Updated : 27 April 2015, 12:17 PM

মঙ্গলবার খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে শুরু হবে প্রথম টেস্ট। তার আগের দিন সংবাদ সম্মেলনে মুশফিক জানান, পাকিস্তানের মূল দুই ব্যাটসম্যান ইউনুস ও মিসবাহকে দ্রুত ফেরাতে চান তিনি।            
 
“তারা কিন্তু টেস্ট ক্রিকেটে দারুণ ব্যাটসম্যান; বলতে গেলে কিংবদন্তিই। তারা আসায় (পাকিস্তানের) ব্যাটিংয়ে শক্তি বেড়েছে। আমাদের বোলারদের মূল লক্ষ্যই থাকবে তাদের এই দুই মূল খেলোয়াড়কে চাপে রাখা, যেন দ্রুত তাদের আউট করতে পারি।”
 
৯৬ টেস্ট খেলা ইউনুস পাকিস্তানের ইতিহাসের অন্যতম সেরা টেস্ট ব্যাটসম্যান। ৩৭ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যান ৫৩.৩৭ গড়ে করেন ৮ হাজার ৩২৭ রান। ২৮টি শতক ও ২৯টি অর্ধশতকের অধিকারী ইউনুসের দুই দলের মধ্যে ব্যবধান গড়ে দেওয়ার ক্ষমতা আছে।
 
কম যান না পাকিস্তানের অধিনায়ক মিসবাহও। বিশ্বকাপের পর ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নেয়া এই মিডলঅর্ডার ব্যাটসম্যান অতিথি দলের আরেক ব্যাটিং স্তম্ভ। ৫৩ টেস্টে ৪৯.১৫ গড়ে ৩ হাজার ৭৩৬ রান করেন মিসবাহ। তার ৮টি শতক ও ২৬টি অর্ধশতকও রয়েছে।
 
পাকিস্তানের ওয়ানডে অধিনায়ক আজহার আলি ও অভিজ্ঞ মোহাম্মদ হাফিজকেও হিসেবে রাখছেন মুশফিক। ইউনুস-মিসবাহর মতো এই দুই জনকে নিয়েও পরিকল্পনা আছে বাংলাদেশের অধিনায়কের। 
 
মিসবাহ যেমন পাকিস্তানের অন্যতম ব্যাটিং ভরসা, বাংলাদেশের জন্য মুশফিকও তাই। লড়াইয়ের মধ্যের লড়াইয়ে থাকবেন এই দুই অধিনায়ক। সেই লড়াইয়েও মিসবাহর চেয়ে এগিয়ে থাকতে চান মুশফিক।
 
“সব দলই চায়, অধিনায়ক সামনে থেকে দলকে নেতৃত্ব দিক। অবশ্যই আমারও তা করার ইচ্ছা আছে। চেষ্টা থাকবে, সুযোগ পেলে যেন অনেক বড় বড় ইনিংস খেলতে পারি।”