ড্র নয়, টেস্টে বাংলাদেশের লক্ষ্য জয়

আইসিসি টেস্ট র‌্যাঙ্কিংয়ের চার নম্বর দল পাকিস্তানকে সমীহ করছে বাংলাদেশ। তবে ওয়ানডে আর টি-টোয়েন্টি সিরিজের মতো টেস্টেও অতিথিদের হারানোর ব্যাপারে আত্মবিশ্বাসী দলের অধিনায়ক মুশফিকুর রহিম ও কোচ চন্দিকা হাথুরুসিংহে। 

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 27 April 2015, 09:37 AM
Updated : 27 April 2015, 09:37 AM

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে মঙ্গলবার শুরু হবে প্রথম টেস্ট। তার আগের দিন সংবাদ সম্মেলনে স্বাগতিক দলের অধিনায়ক ও কোচ জানান, টেস্ট সিরিজে জেতার জন্যই খেলবে বাংলাদেশ।   

পাকিস্তানের বিপক্ষে এর আগে খেলা আটটি টেস্টেই হারে বাংলাদেশ। তবে এবার মিসবাহ-উল-হকের দলের বিপক্ষে খেলায় কোনো চাপ অনুভব করছেন না মুশফিক। 

“ওদের বিপক্ষে খেলাটা চ্যালেঞ্জ বলতে পারেন। টেস্ট ক্রিকেট সহজ নয়, আমাদের চেষ্টা অবশ্যই থাকবে।”

পাকিস্তানের বিপক্ষে ৩-০ ব্যবধানে ওয়ানডে সিরিজ এবং একমাত্র টি-টোয়েন্টিতে জয়ের পর টেস্ট সিরিজ নিয়েও সমর্থকদের প্রত্যাশা বেশি। এই প্রত্যাশাকেও চাপ হিসেবে দেখছেন না বাংলাদেশের অধিনায়ক।

“প্রত্যাশা বেশি হলে আমার মনে হয়, খেলোয়াড়দের জন্যও তা ভাল; তখন তাদের সেরাটা বের হয়ে আসে। ছেলেরা অনেক আত্মবিশ্বাসী। তারা কঠোর পরিশ্রম করার জন্য প্রস্তুত। আশা করছি, পাঁচ দিন নিজেদের সেরা ক্রিকেট খেললে ফল আমাদের পক্ষে আসবে।”

টেস্টে বাংলাদেশের সাতটি জয়ের চারটিতেই নেতৃত্বে ছিলেন মুশফিক। এই উইকেটরক্ষক-ব্যাটসম্যান জানান, পাকিস্তানের বিপক্ষে টেস্ট জেতার আত্মবিশ্বাস তাদের আছে।

“ড্র করার জন্য কিংবা হারের জন্য কেউ টেস্ট ক্রিকেট খেলে না। আমরা অবশ্যই জেতার জন্য খেলব। টেস্ট জেতাটা সহজ হয় না। জিম্বাবুয়ের বিপক্ষে শেষ দুটি টেস্টে কিন্তু আমরা শেষ সেশনে গিয়ে জিতেছি।”

মুশফিক জানান, ড্রয়ের চিন্তা করে খেললে মাথার ভেতর রক্ষণাত্মক একটা ভাব চলে আসে। প্রতিপক্ষের তা বুঝে যাওয়ারও সম্ভাবনা থাকে। তাই শুরু থেকেই ইতিবাচক ক্রিকেট খেলতে চান স্বাগতিক অধিনায়ক।

“আমাদের দলে অনেক ‘ম্যাচ উইনার’ আছে। (টেস্ট সিরিজ) আমাদের জন্য চ্যালেঞ্জ; এই নতুন চ্যালেঞ্জ নেওয়ার জন্য আমরা প্রস্তুত। জয়ের চিন্তা করাটাই সঠিক হবে।”

বাংলাদেশের কোচ হাথুরুসিংহে জানান, সিরিজ জয়ের প্রত্যাশা তাদের জন্য কোনো চাপ নয়। দুই ম্যাচের সিরিজ জেতার প্রস্তুতিই নিচ্ছেন তারা।

“আমাদের প্রত্যাশা প্রতিটি সিরিজ জয়। আমরা অতি আত্মবিশ্বাসী হতে পারি না। আমরা আমাদের সেরা চেষ্টা করব। আর তা যদি করতে পারি আমাদের যে কোনো দলকে হারানোর সামর্থ্য রয়েছে।”