ইউনুস, মিসবাহর দিকে তাকিয়ে পাকিস্তান

বাংলাদেশ সফরে সব ধরণের ক্রিকেট মিলে টানা পাঁচ ম্যাচ হেরেছে পাকিস্তান। ঘুরে দাঁড়াতে তাই দলের সবচেয়ে অভিজ্ঞ দুই ক্রিকেটার ইউনুস খান ও মিসবাহ-উল-হকের দিকে তাকিয়ে আছে তারা।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2015, 03:53 PM
Updated : 26 April 2015, 03:53 PM

একমাত্র প্রস্তুতি ম্যাচে বিসিবি একাদশের কাছে হার দিয়ে সফর শুরু করে পাকিস্তান। এরপর স্বাগতিকদের কাছে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ ৩-০ ব্যবধানে হারে তারা। একমাত্র টি-টোয়েন্টি ম্যাচে জেতে স্বাগতিকরাই।
 
রোববার পাকিস্তানের অনুশীলনের পর উদ্বোধনী ব্যাটসম্যান সামি আসলাম দলের প্রতিনিধি হয়ে আসেন সাংবাদিকদের সামনে। তিনি মনে করেন, মিসবাহ ও ইউনুস আসায় তারা এখন সিরিজ জেতার মতো ভালো দল। 
 
“ওয়ানডে ও টি-টোয়েন্টির চেয়ে টেস্ট সম্পূর্ণ ভিন্ন। আমি আত্মবিশ্বাসী, সতীর্থরা এর চেয়ে এখন ভালো করবে। এই ধরণের ক্রিকেটে আমরা চার নম্বরে রয়েছি।”
 
৯৬ টেস্ট খেলা ইউনুস পাকিস্তানের ইতিহাসের অন্যতম সেরা টেস্ট ব্যাটসম্যান। ৩৭ বছর বয়সী এই ডানহাতি ব্যাটসম্যান ৫৩.৩৭ গড়ে করেন ৮ হাজার ৩২৭ রান। আর ২৮টি শতক ও ২৯টি অর্ধশতকের অধিকারী ইউনুসের দুই দলের মধ্যে ব্যবধান গড়ে দেওয়ার ক্ষমতা আছে।
 
কম যান না পাকিস্তানের অধিনায়ক মিসবাহও। বিশ্বকাপের পর ওয়ানডে ক্রিকেট থেকে অবসর নেয়া এই মিডলঅর্ডার ব্যাটসম্যান অতিথি দলের আরেক ব্যাটিং স্তম্ভ। 
 
৫৩ টেস্টে ৪৯.১৫ গড়ে ৩ হাজার ৭৩৬ রান করেন মিসবাহ। তার ৮টি শতক ও ২৬টি অর্ধশতকও রয়েছে। 
 
“ওরা অভিজ্ঞ এবং ওরা থাকলে পাকিস্তান ভালো করে। ওরা আমাদের ব্যাটিং টেকনিক নিয়ে অনেক পরামর্শ দেয়। সব সময় আত্মবিশ্বাস যোগায়” 
 
আসলাম রোমাঞ্চিত টেস্ট খেলার সম্ভাবনায়। তিনি জানান, কঠোর পরিশ্রম করে টেস্ট সিরিজের জন্য প্রস্তুত হচ্ছেন তিনি। সুযোগ পেলে টেস্ট সিরিজে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে উন্মুখ হয়ে আছেন এই তরুণ।
  
“খেলতে পারলে তা আমার জন্য হবে দারুণ ব্যাপার। আমি ১৫ জনের দলে আছি, তাই আমাকে সব সময় তৈরি থাকতে হবে। আমি খেলার সুযোগ পেলে ধারাবাহিকতা ধরে রাখা ও দলে জায়গা পাকা করার দিকে মনোযোগ দেব।”