খুলনার উইকেটের দিকে তাকিয়ে সাকিব 

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামের উইকেটের দিকে তাকিয়ে আছে বাংলাদেশ। দলের সেরা তারকা সাকিব আল হাসানের বিশ্বাস, উইকেট থেকে সহায়তা পেলে পাকিস্তানের ২০ উইকেট নেওয়ার সামর্থ্য তাদের রয়েছে।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2015, 10:58 AM
Updated : 26 April 2015, 11:05 AM

রোববার অনুশীলনে এসে সবার আগে উইকেট দেখতে যান অধিনায়ক মুশফিকুর রহিম। এরপর একে একে দলের ম্যানেজার ও সব কোচ ও ম্যানেজার দীর্ঘ সময় নিয়ে উইকেট দেখেন।  
 
টেস্টে কখনও পাকিস্তানের ২০ উইকেট নিতে পারেনি বাংলাদেশ। সবচেয়ে কাছাকাছি তারা গিয়েছিল মুলতানে। সেই টেস্টে মাত্র ১ উইকেটে হারের হতাশা নিয়ে ফিরতে হয় বাংলাদেশকে।
 
খুলনায় এর আগে দুটি টেস্ট খেলে একটিতে জেতে বাংলাদেশ হারে অন্যটিতে। গত বছর জিম্বাবুয়েকে ১৬২ রানে হারায় স্বাগতিকরা। ২০১২ সালে খুলনায় ওয়েস্ট ইন্ডিজের কাছে ১০ উইকেটে হারে তারা।
 
মঙ্গলবার পাকিস্তানের বিপক্ষে শুরু হতে যাওয়া টেস্টে বাংলাদেশ কেমন করবে তা পিচের ওপর নির্ভর করবে বলে মনে করেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার সাকিব।
 
পাকিস্তানের বিপক্ষে খেলা ৮ টেস্টেই হারে বাংলাদেশ, এর চারটি আবার ইনিংস ব্যবধানে। সাকিব মনে করেন, পিচ থেকে সহায়তা পেলে এবার প্রতিপক্ষকে দুই বার অলআউট করা সম্ভব হবে।
 
“অনেক টেস্ট ম্যাচ আছে ১০ উইকেটও কেউ নিতে পারে না। নির্ভর করে উইকেট কেমন, তার ওপর। সেই সঙ্গে আমাদের ভাল বোলিংও করতে হবে। উইকেট কেমন ‘রোল প্লে’ করবে এটা একটা বড় প্রশ্ন।”
 
রুবেল হোসেন, তাইজুল ইসলাম, জুবায়ের হোসেনরা থাকলেও টেস্টে বাংলাদেশের মূল অস্ত্র সাকিবই। এই সংস্করণে আইসিসি অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ের শীর্ষে থাকা এই তারকা অনেক দিন ধরে খেলেননি প্রথম শ্রেণির ম্যাচে। 
 
গত বছর নভেম্বরে জিম্বাবুয়ের বিপক্ষে খেলা তৃতীয় টেস্টই সাকিবের শেষ প্রথম শ্রেণির প্রথম ম্যাচ। টেস্টে বোলিংয়ে মানিয়ে নিতে একটু বেশি বোলিং অনুশীলন জরুরি বলে মনে করেন সাকিব।   
 
“প্রথম ইনিংসে বোলিং করাটা খুব গুরুত্বপূর্ণ। একটা ছন্দ প্রয়োজন; ওটা যদি আমি তাড়াতাড়ি অনুভব করতে পারি এটা আমার জন্যই ভালো।”