৩ নতুনকে নিয়ে আশাবাদী সাকিব

বাংলাদেশের টেস্ট দলের নতুন তিন সদস্যকে নিয়ে আশাবাদী সাকিব আল হাসান। টেস্ট অভিষেকের অপেক্ষায় থাকা সৌম্য সরকার, লিটন দাস ও মোহাম্মদ শহীদের প্রশংসা করেছেন বিশ্বের অন্যতম সেরা অলরাউন্ডার।

ক্রীড়া প্রতিবেদকবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2015, 10:27 AM
Updated : 26 April 2015, 11:06 AM

ওয়ানডে দলে এখন নিয়মিত সৌম্য। ঘরোয়া ক্রিকেটে চমৎকার পারফরম্যান্সের পর পাকিস্তানের বিপক্ষে একমাত্র টি-টোয়েন্টির দলে ছিলেন লিটন। তবে পাকিস্তানের বিপক্ষে প্রথম টেস্টের দলে পেসার শহীদের উপস্থিতি একটা চমক হয়েই এসেছে।    

রোববার খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে অনুশীলনের আগে সাকিব তিন তরুণের ওপর আস্থা থাকার কথা জানান।

“সৌম্য সরকার তো তার ওয়ানডে ক্যারিয়ার খুব ভাল শুরু করেছে। অবশ্যই যদি ও খেলে, চেষ্টা করবে ওর ছন্দটা যেন ধরে রাখতে পারে।”

অস্ট্রেলিয়া-নিউ জিল্যান্ডের বিশ্বকাপে আস্থার প্রতিদান দেওয়া সৌম্য পাকিস্তানের বিপক্ষে সিরিজের তৃতীয় ওয়ানডেতে দারুণ এক শতক করেন। পাকিস্তানকে হোয়াইটওয়াশ করা সিরিজে ভালো ব্যাটিংয়ের কারণেই এই বাঁহাতি উদ্বোধনী ব্যাটসম্যান টেস্ট দলে জায়গা পান।

সাকিব মনে করেন, লিটনের টেস্ট দলে আসাটা প্রাপ্য ছিল। প্রথম শ্রেণির ক্রিকেটে ২০ ম্যাচে ৫৩.২৬ গড়ে এক হাজার ৮১১ রান করেছেন তিনি। ৬টি শতক ও ৮টি অর্ধশতকের ইনিংস আছে ২০ বছর বয়সী এই ব্যাটসম্যানের। প্রথম শ্রেণির ক্রিকেটে তার ব্যক্তিগত সর্বোচ্চ ১৭৫ রান।

“লিটন ঘরোয়া ক্রিকেটে খুবই ভাল খেলছে। আমি বিশ্বাস করি, ওর ভেতরে এই ক্ষমতা আছে।”

ঢাকা প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে একসঙ্গে লেজেন্ডস অব রূপগঞ্জে খেলার কারণে শহীদ সম্পর্কে খুব ভালো ধারণা আছে সাকিবের।

“আমি মনে করি, শহীদ খুব ভাল তরুণ একজন প্রতিভা। যদিও আমাদের দেশে পেস বোলারদের জন্য অতো বেশি সহায়তা থাকে না; আমার মনে হয়, গত ২-৪ মাসে আমাদের পেস বোলারদের পারফরম্যান্স দেখে ও আরও অনুপ্রাণিত হবে এবং ওর ভাল কিছু করার তাড়না থাকবে।”

২৬ বছর বয়সী শহীদের ক্যারিয়ার শুরু হয়েছিল ২০০৫ সালে তৃতীয় বিভাগ ক্রিকেট দিয়ে। নারায়ণগঞ্জের এই পেসার পরের বছর খেলেন গোপীবাগ ফ্রেন্ডসে। এরপর সুযোগ মেলে প্রথম বিভাগে খেলার। ক্লাব ক্রিকেটে অগ্রণী ব্যাংক, প্রাইম দোলেশ্বর, গাজী ট্যাংক ক্রিকেটার্স, লেজেন্ডস অব রূপগঞ্জের হয়ে খেলেন শহীদ।

প্রথম শ্রেণির ক্রিকেটে ঢাকা বিভাগ, ঢাকা মেট্রোপলিটন ও মধ্যাঞ্চলের হয়ে খেলেন শহীদ। তার একটি শতকও রয়েছে।

জাতীয় লিগের গত মৌসুমে ৭ ম্যাচে ১৩ ইনিংসে ঢাকা মেট্রোর হয়ে ১৮ উইকেট নেন শহীদ। ২৫টি প্রথম শ্রেণীর ম্যাচে ৫৬টি উইকেট নেওয়ার পাশাপাশি ১৬.৯৬ গড়ে ৫২৬ রানও করেন তিনি।