টেস্টে বাংলাদেশকে এগিয়ে রাখছেন রমিজ

টেস্ট সিরিজে নিজের দেশ পাকিস্তানের চেয়ে ছন্দের তুঙ্গে থাকা বাংলাদেশকে এগিয়ে রাখছেন রমিজ রাজা। টানা চার হারে কৌশলগত ও মানসিকভাবে পাকিস্তান পিছিয়ে থাকবে বলে মনে করেন সাবেক এই ক্রিকেটার।

স্পোর্টস ডেস্কবিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম
Published : 26 April 2015, 05:59 AM
Updated : 26 April 2015, 09:29 AM

খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে দুই টেস্টের সিরিজের প্রথম ম্যাচ শুরু হবে আগামী মঙ্গলবার। পাকিস্তানের বিপক্ষে টেস্টে প্রথম জয় তুলে নিতে বাংলাদেশ মরিয়া হয়ে খেলবে বলে মনে করেন রমিজ।

“ইতিহাস গড়ার জন্য এটা বাংলাদেশের সামনে সোনালি সুযোগ; তাই আমি মনে করি, বাংলাদেশ জোর চেষ্টা করবে।”

তিন ওয়ানডের সিরিজে পাকিস্তানকে হোয়াইটওয়াশ করে বাংলাদেশ। এরপর সফরের একমাত্র টি-টোয়েন্টি ম্যাচেও শহিদ আফ্রিদির দলকে ৭ উইকেটের বড় ব্যবধানে হারায় মাশরাফি বিন মুর্তজারা।

এ কারণেই রমিজ মনে করেন বাংলাদেশ অনেক সুবিধা নিয়েই কৌশলগত ও মানসিক দিক থেকে আঘাত পাওয়া পাকিস্তানের বিপক্ষে টেস্ট সিরিজ শুরু করবে। তাছাড়া নিজেদের ফিরে পাওয়ার ‘চাপও’ পাকিস্তানের ওপর থাকবে বলে উত্তরসূরিদের সতর্ক করেন তিনি।

বাংলাদেশ সফরে পাকিস্তানের ওয়ানডে সিরিজ ও টি-টোয়েন্টি ম্যাচের ভরাডুবিকে ‘লজ্জাজনক’ আখ্যা দেওয়া রমিজ মিসবাহ-ইউনুসদের ঘুরে দাঁড়ানোর আশাও এ মুহূর্তে দেখছেন না।

“এটা খুবই কঠিন হবে (পাকিস্তানের জন্য)। যেহেতু একই কোচিং স্টাফ, একই খেলোয়াড়, সেহেতু বিষয়গুলো নাটকীয়ভাবে বদলাবে না।”

বাংলাদেশ সফরে চোট ভালোভাবেই পিছু নিয়েছে পাকিস্তান দলের। ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে টানা চার ম্যাচ হারের ধকল তো আছেই। সব মিলিয়ে টেস্ট সিরিজ যে আসল চ্যালেঞ্জ হতে যাচ্ছে, মিসবাহদের সেটাও মনে করিয়ে দিতে ভোলেননি রমিজ।